বইয়ের লেখক
বইয়ের আকার
7 MB
মোট পৃষ্ঠা
118
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)তারতব্বীয় ন্যায়দর্শন। 4 ন্যায়দর্শলকে অর্থ-শান্তরের মধ্যে পরিগণিত wal যাইতে পারে;
সতরাং বোধ হয় যে, গাঙ্গেশোপাধ্যায় এই নিমিত্ত ন্যায়দর্শনকে
ay fen অর্থশাস্ত্র না বলিয়া, ইহাকে চিন্তাশাস্ত্র বলি-
য়াছেন। আমাদিগের বোধ হয়, যে গাঙ্গেশোপাধ্যায়ের মত
গ্রহণ করায়, কোন দোষ হইতে পারে না? কারণ, এই মত
গ্রহণ করিলে, Ate এবং অন্তর উভয় বিষয়কেই ন্যায়শাস্ত্রের
আলোচ্য বিষয় করা যাইতে পারে ।
যে মনোবৃত্তির প্রভাবে, আগমিক ও cate তর্কের তু
হইতে ফল নিষ্পন্ন করা মায়, তাহাকে চিন্তা! বলে ৷ চিন্তা
বাক্যবিহীন হইতে পারে; কারণ, জন্মবধির এবং qe চিন্তা
করিতে পারে। কিন্তু fala ফল বাক্য ব্যতিরেকে প্রকাশ
Saaz aie বাক্যই চিন্ক(র প্রতিনিধি, এবং বাকাই বাহ্যা-
স্তর বস্তুর নাম ; সুতরাং, বাকা ন্যার-শাস্ত্রের আলেোচা বিষরের
মধ্যে একটা প্রধান বিষয় |
পূর্বে বল৷ হইয়াছে যে, তর্ক atatetsta বিষয় ঘটত হই-
লেও, উহাদের আক্বকতি একই seta, .তর্কের আক্কতি, অর্থ
বোধক শব্দ ভিন্ন কেবল চিহ্ন দ্বারা প্রকাশ করা যাইতে পারে।
যে nents, চিহ্ন ata নিষ্পন্ন করা যাইতে পারে, তাহাদিগকে
, অবচ্ছিনন শাস্তের মধ্যে গণ্য করা যাইতে পাঁরে। foe দ্বারা
প্রকাশিত তর্কের আক্বতি, €্য কোন বিধয়-বটিত wet পৰিণত
করা যাইতে পারে ; সুতরাং, তর্কের মাকৃতির সিদ্ধামিদ্ধতা স্থির
করিবার জন্য, চিহ্ন ব্যবহার করা বিশেষ tees | *যে সকল
চিহ্ন দ্বারা কোন তর্ক প্রকাশিত হয়, তাহাদিগকে মুর্তি” বল)
যায়। যথা, “ABT পক্ষী হর অওজ” ইত্যাদি তর্কে পক্ষী, অওজ