পাশ্চাত্যে বিবেকানন্দ | Pashchatye Vivekananda

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পূর্বাঞ্চল ভ্রমণ-_প্রথম পর্ব ১১ এই শেষোক্ত শ্রেণী এই ব্যবসায়ে এসেছেন, কারণ এতে অর্থ আছে । তিনি জানতে চান যদি তাঁদের পারিত্রামিকের জন্যে ঈশ্বরের ওপর নির্ব করতে হয়, তাহলে তারা কতদিন এ কাজে লেগে থাকবেন ? ভারতের TIM, আমাদের দক্ষিণাঞ্চলের সভাতা, আমাদের সাধারণ জ্ঞান এবং আরও নানা বিষয়ে MPS SCENE তিনি তাঁর ভাষণ AA করেন" বে সিটি থেকে স্বাশ়ীজী মিচিগানের স্যাগিন শহরের অভিমুখে যাত্রা করেন, সেখানে তিনি বুধবার ২১ মার্চ তারিখে বক্তৃতা করেন। সম্ভবত তার এ সময়কার কার্যাধ্যক্ষ কানন্দকে আর চিত্তাকর্ষক বিজ্ঞাপনের মাধ্যমে উপস্থাপিত করছিলেন না, সেজন্য শ্রোতার সংখ্যা কম হয়েছিল। এ পরিস্থিতি “স্যাগিন ইভনিং নিউজ” পত্রিকার সম্পাদককে যতদূর সম্ভব উত্তেজিত করেছিল। এই পত্রিকাটি এবং শহরের “'ক্যুরিয়ার care” নামক অপর ংবাদপত্রটি__ দুটিই ANS ওখানে আগমনের বিবরণ দিয়েছেন স্বাম়ীজী একজন বৌদ্ধ-_এই ধারণার বশবর্তী হয়ে। বৌদ্ধ ও হিন্দুধর্মের মধ্যে এই বিভ্রান্তি তখন আমেরিকার ছোটখাট শহরেই শুধু নয়--_-ধর্মমহাসভানুষ্ঠানের সময় শিকাগো শহরেও ছিল। বিপুল সংখ্যক পাঠকদের দ্বারা পঠিত এডউইন আর্নন্ড কর্তৃক রচিত 'লাইট অব এশিয়া” গ্রন্থখানি এর জন্য অংশত দায়ী। ংশত দায়ী পাশ্চাত্যের অশ্বীস্টীয় ধর্মসমূহ সম্বন্ধে অজ্ঞতা, আর অংশত দায়ী স্বায়ীজী কর্তৃক প্রায়শই বুদ্ধ ও বৌদ্ধধর্ম প্রসঙ্গের উল্লেখ। যাই হোক, ংবাদপত্রগুলি প্রায়ই তাকে বৌদ্ধ পুরোহিত বলে অভিহিত করত, এমনকি এখানে তাঁর ভাষণের পরও BAK এমনকি স্যাগিনতে WINS ভাষণের শিরোনামা নিয়েও বিভ্রান্তি দেখা দিয়েছিল। হয়তো তার কারণ ছিল এই যে, তিনি ভাষণ দিতে চেয়েছিলেন “এশিয়ার আলোর ধর্ম__বৌদ্ধধর্ম” সম্বন্ধে, কিন্তু পরে পরিবর্তিত হয়ে বিষয়টি দাঁড়ায়-_“ধর্ম-সমসম্বয়।” মার্চের ১৯, ২০, ২১, ২২ তারিখে যথাক্রমে “স্যাগিন ইভনিং নিউজ” পত্রিকায় নিম্নলিখিত ঘোযণা ও প্রবন্ধসমূহ প্রকাশিত হয় ঃ খ্যাতনামা বৌদ্ধ কানন্দ যিনি বিশ্বমেলার ধমর্মহাসভায় LFS প্রভাব বিজার কবেছিলেন, তিনিই বৃধ্বার সন্ধ্যায় আযাকাডেোমিতে ভাষণ দেবেন । তাঁর বিষয় হলো “বৌদ্ধযম।” বৌদ্ধ Tarn স্বামী বিবে কানন্দ Ret আগামীকাল রাতে “এশিয়ার আলোর ধরম--বৌদ্ধযমর” বিষয়ে ভাষণ দেবেন, তিনি বিস্বমেলা পরিষদের সভাপতি এবং প্রাক্তন সিনেট সদস্য পামারের আতিত্য গ্রহণ করেছেন |



Leave a Comment