আধুনিক বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত ইতিবৃত্ত [সংস্করণ-২] | Adhunik Bangla Sahityer Samkshipta Itivritta [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তার্মকা বাঙালীর মন, প্রাণ ও রমাননভূতির বিচিত্র fem আধুনিক aha সাহিত্যকে যে অভিনব বিকাশধারার অভিমুখে প্রেরণ করিয়াছে, ভারতের অন্যান্য প্রাদেশিক সাহিত্যে ঠিক তাহার অন্গরলূপ মানস-প্রক্রিয়ার পূর্ণ রূপটি সর্বদা প্রত্যক্ষগোচর হয় all উনবিংশ শতাব্দীর প্রারম্ভ হইতে বিংশ শতাবীর মধ্যতাগ পর্যস্ত--মোট দেড়শত বৎসরের বাংলা সাহিত্য বিশ্বপাহিত্যের পংক্তিভোজেও আহত হইতে পারে। ইংরাজী সাহিত্যের ইতিহামে চলার (১৪শ শতক) হইতে উনবিংশ শতাব্ী--মোট পাঁচশত বৎসরের মধ্য দাহিতোর যে বিকাশ লক্ষ্য কর| যায়, আধুনিক বাংলা- দাহিত্যের দেড়শত বৎসরের ইতিহাসের মধ্যেও ঠিক অনুরূপ বৈশিষ্ট্য সু্পরিস্কুট হইয়াছে । নর্মান বিজয়ের (১০৬৬ খ্রীঃ অঃ) পর যেমন এ্যাংলো- স্তাকশন সাহিত্য সম্পূর্ণ aan লাভ করে, ঠিক তেমনি উনবিংশ sera হইতে পাশ্চাত্য প্রভাবের ফলে বাংল৷ সাহিত্যেরও রূপ, রীতি ও বিষ্যবস্তগত অভিনব পরিবর্তন হইয়াছে। যুরোপে পঞ্চাশ শতাব্দী হইতেই যথার্থ রেনোস VF হইয়াছে। ১৪৫৩ Hwee তুর্কাদের Ke কনস্টার্টিনোপলের পতন হইলে le অঞ্চলের গ্রীকষ্রামান “fest প্রথমে ইতালি, পরে সমগ্র দক্ষিণ ও পশ্চিম মুরোপে ছড়াইয়| পড়েন। Seta গ্রীক-রোমান সাহিত্য, দর্শন, আশ ও শিল্পরূপের পূজারী এবং মানববাদী জীবনতত্বের (Humanism) ধারক ও বাহক ছিলেন । ইহাদের পূর্বে রোমান ক্যাথলিক খ্রীষ্টান ধর্মের চাপে পড়িয়া যুরোপের জ্ঞানবিজ্ঞানের দাঁপবতিকা প্রায় নিভিয়া গিয়াছিল, এবং ধর্মের aes স্বাধীন মানববুদ্ধি লাঞ্ছিত হইতেছিল। এই মানববাদী গ্রীক-রোমান পণ্ডিত ও দার্শনিকগণের প্রচেষ্টায় যুরোপ আবার বিগত অতীতের যথা স্বরূপ বুঝিতে পারিল, হিক্র ও খ্রীষ্টান ধর্মচেতনার wa মানববাদী হেলেনীয় (গ্রীক ) জীবনাদ্শকে আবার ফিরিয়া পাইল। মধ্যযুগীয় খ্রীষ্টান রক্ষণ- শীলতার স্থলে জ্ঞানের প্রতি নিঠা, বিজ্ঞানের প্রতি কৌতুহল এবং মর্ত্যজাঁবী



Leave a Comment