পরলোকতত্ত্ব ও জন্মান্তরবাদ | Paraloktattwa O Janmantarbad

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ পরলোক তত্ব শ্বেতাশ্বতর উপনিষদ্বের awe যে কঠোপনিষদের উদ্লিখিত মত হইতে অভিন্ন শ্বেতাশ্বতর উপনিষদের তৃতীয় অধ্যায়ের বিংশ শ্লোক হইতে তাহা স্পষ্টই জান] যায়। পরমাত্ম৷ যে AMAA (all-pervading) এবং বিশালতম, এই বিষয়ে সন্দেহ করিবার মত কোন উক্তি উপনিষদ্সমূহে কোথাও দেখা যায় না। সর্বত্রই স্পট নির্দেশ রহিয়াছে। কিন্তু জীবাত্মার আক্কতি সম্বদ্ধে সন্দেহ করিবার মত কোন কোন উক্তি উপনিষদের স্থানে স্থানে দেখা যায়। খথেদের বিখ্যাত পুরুষস্কুক্ত মন্ত্রে বলা হইয়াছে-_“স ভূমিং বিশ্বতো Fe অত্যতিষ্ঠদ্দশাঙ্গুলম্‌* অর্থাৎ আত্মা (পরমাত্মা ) সমগ্র sate aif অবস্থান করিতেছেন এবং তিনিই জীবদেহ আশ্রয় করিরা se অঙ্গুলি পরিমিত স্থানে বিরাজ করেন। জীবদেহের অভান্তরে যে আত্মা বিরাজ করেন, তিনি নিশ্চয়ই জীবাত্মা। আমর] পূর্বে বলিয়াছি--তিনি আকারে Huey! এই জীবাত্ম| ১০ অঙ্গুলি পরিমিত স্থান ব্যাপিয়া থাকিবেন কেমন করিয়া ? এই সংশয়ের উত্তর ভাষ্যকারেরাই দিয়াছেন । ভাহারা বলিয়াছেন--নাভি হইতে হৃৎপিগু পর্য্যন্ত স্থানের দৈর্ঘ্য মোটামুটি ১০ অঙ্গুলি। ক্ষুদ্রতম Stata এই দশ আঙ্গুলি স্থানের মধ্যে সঞ্চরণ করিয়| থাকেন-_ইহাই্‌ উল্লিখিত শ্রুতির oT > _ ইহার পরেও আরও সংশয় Nisa যায়। উপনিষদের বিভিন্ন বাক্যে এবং মহাভারত প্রভৃতি গ্রন্থে জীবাত্মাকে অঙ্গুষট-পরিমিত বলিয়া বর্ণনা করা হইয়াছে “অঙ্গুষ্টমাত্রঃ পুরুষো হস্তরাত্মা সদা জনানাং সয়ে সন্নিবিষ্ট ।” শ্বেঃ উঃ vive “অঙ্গুঠমাত্রঃ পুরুষো মধ্য আত্মনি তিষ্ঠতি।” কঃ উঃ ২।১।১২ “অঙ্গুষ্ঠমাত্রং পুরুষং সত্যবদ্দেহনিঃন্থতম্‌ |” --মহাভারত, AAG, সাবিত্রীর উপাখ্যান | জীবাত্ম৷ যদি অণু হইতেও অণু হন, তাহা হইলে তিনি অক্গুষ-পরিমিত হইবেন কেমন করিয়া? এই সংশয়ের উত্তর শঙ্করাচার্য্য প্রভৃতি ভাষ্ককারেরা দিয়াছেন। ১ কেহ কেহ ব্যাখ্যা করেন_পরমাত্ম| সমগ্র বিশ্ব্ৰদ্মাণ ব্যাপি, তাহান্ন বাহিরে আরও ১* অঙ্গুলি অতিরিক্ত স্থান অধিকার করিয়] থাকেন। stat ব্যাখ্যা সঙ্গত বলিয়া! মনে হয় না; কারণ তাহা হইলে অনস্ত পরমাস্নাকে সীমাবদ্ধ করিয়৷ ফেল| হয়। তাঁহার অনন্ত নামই প্রমাণ করে যে তিনি সীমাহীন |



Leave a Comment