প্রাচীন ভারতীয় বৌদ্ধ বিদ্যাপীঠ | Prachin Bharatiya Bouddha Vidyapith

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
le/e অপর হতে AR জ্ঞান হল wert ei, স্বচিন্তা- প্রস্থুত জ্ঞান চিস্তাময়ী প্রদ্র। আর স্থাপনাবুদ্ধিপ্রস্থত জ্ঞান ভাবনাময়ী প্রজ্ঞা । যদি প্রথম প্রকারের জ্ঞান তোমার লক্ষ্য তাহা পাবার wal হল এই ৷ যদি দ্বিতীয় প্রকারের জ্ঞান তোমার লক্ষ্য, তাহা পাবার mal হল এই ৷ আর যদি তৃতীয় প্রকারের জ্ঞান তোমার লক্ষ্য, তাহা পাবার vz হল এই | তোমায় যেতে হবে তিন রাস্তায়। এক এক জ্ঞানের বিশেষ বিশেষ সাধন | শিক্ষার্থী সব সমান নয়। কেহব| BAUS ( উদঘাটিতজ্ঞ ) হা-তে হাওড়া বুঝে নিতে পারে, আভাষে সব বোঝে, সঙ্কেত মাত্র যথেষ্ট। কেহ বা বিপঞ্চিতঞ.এ, (বিপশ্চিতজ্ঞ ), সামান্য ব্যাখ্য। পেলেই বুঝে নিতে পারে, অর্থের উপলব্ধি হয়। কেহ বা নেয়্য (নেয়), পদে পদে বুঝিয়ে ব্ঝিয়ে অর্থবোধ করাতে হয়, এত ধামা- চাপা বুদ্ধি, এত চিন্তার WIS ও জড়তা। কেহ বা wy পদ- পরম, মুখস্থবিদ্যা! সার, অর্থবোধ একেবারে নাই, কোরণসরিপ. আবৃত্তি করে হাফিজ, মানে জিজ্ঞাসিলে হতভম্ব। প্রথম শিক্ষার্থীর পক্ষে উপদেশের স্বরূপ এক, ব্যাখ্যা প্রণালী এক, অপরদের পক্ষে অন্যরূপ। যে আচার্য বা শিক্ষকের উপর শিক্ষার ভার তাকে পঁচিশটি গুণের অধিকারী হতে হবে; তিনি aaa ও সাবধানে অস্তেবাসীর বক্ষণাবেক্ষণের ব্যবস্থা করবেন;



Leave a Comment