ব্রাহ্ম ও খ্রীষ্টান অনুরাগীদের চোখে শ্রীরামকৃষ্ণ | Brahma O Christan Anuragider Chokhe Sriramkrishna

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
FOS TSAO প্রশংসনীয় AHO জনমনে যথার্থ SAI ALS করতে ae হয়োছিল। রাহ্মসমাজপদ্থীদের সত্রপাত Far সামাঁজক সংস্কারগযলকে অনেকেই অসময়োচিত, Alara প্রস:ত এবং AAlA- কতার দ:ষণ্টকোণ থেকে পাশ্চাত্য প্রভাব্যাশ্বত বলে মনে করোঁছলেন | এই কারণে ব্রাহ্মাসমাজের প্রভাব ছিল WAS এবং ব্যাপকভাবে জনসাধারণকে তার অধীনে আনতে পারে নি। কেশকন্দ্রের গাঁতশীল নেতৃত্বে SHANG একাঁদকে যেমন গত শতাব্দীর মন্তরের wars বেদকে পাঁয়গত্যাগ করোছল তেমন বেদকে See‘ তুলে ধরার উদ্দেশ্যে এবং পাম্চত্যের জড়বাদী ও ধমাী'য় মতবাদের প্রসারকে রোধ করার জন্য FATAL দয়ানন্দ সরস্বতী ১৮৭৫ সালে MPSA ভারতে আর্য সমাজ আম্দোলন a, করেন। তাঁন agate দিয়ে ধ্রীচ্টঘমের বিরোধীতা করেন এবং ইসলামের বিরুদ্ধে রুখে দাঁড়ান | তাঁন তাঁর আপন ধারণা অনুসারে বেদের অন্যবাদ ও ATA! করোঁছলেন এবং বেদ সম্পর্কে' তাঁর ধারণার কেউ কোন রকম 1বিকুতির চেষ্টা করেছেন বলে মনে হ'লে তিনি তাঁর নির্মম সমালোচনা করতেন। ব্রাহ্মদনাজের ন্যায় এই ধর্মীয় আন্দোলন যে সব সমাঁজক সংস্কারের কাজ শুর; করে তার ফল ছল স্নদণ্লপ্রসারী । জাঁতভেদ প্রথার বিলোপ ঘটানো হয় ; বেদের উপর ব্রাহ্মণগণের একাধিপত্য salsa করা হয় এবং বই; সামাজিক নিষেধাজ্ঞা থেকে US করা হয় নারীজাতকে | আন্দোলনের অনুগামীদের মধ্যে ate পো নাঁষদ্ধ করা হয়। শিক্ষার প্রসারকে শন্যতম প্রধান লঞ্চ) সাব sey কর। ইয়। Aho nwy রীতি পাঁরত্যাগ করা এবং য:গাোাপযোগী ae, প্রগাতশীল সংস্কার প্রবর্তনের ফলে বেদ সম্পর্কে' এর রক্ষণশীল দাষ্টভঙ্গী সত্বেও Bre সমাজ ae, ব্‌ন্দধেিজীবীকে তার শিঁবরে আকষ'ণ করতে সমর্থ ইয়োছল | যাই হোক এই আন্দোলনের প্রভাব সাধারণভাবে সীন/বদ্ধ ছল কেবল ভারতের উত্তরাংশে । এ কথা অ্বীকার করা যায় লনা যে পাশ্চাত্যের ধ্যান ধারণা ও সংস্কাতর বিরুদ্ধে অত্যন্ত সাফল্যের এবং shew সঙ্গে লড়াই চাঁলয়োছল এই আন্দোলন | SING



Leave a Comment