দাশরথি ও তাঁহার পাঁচালী | Dasharathi O Tahar Panchali

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Ne/o ৬৪টি পালা রচনা করিয়৷ পাঁচালি রীতিকে একটি বিশিষ্ট স্থানের অধিকারী করেন। এই বৃত্তান্ত হইতে জানা যায় ce কবিগানের অব্যবহিত অভিজ্ঞতা, নিজ স্বাভাবিক কবিত্বশক্তি ও স্থপটু ব্যঙ্গপ্রিয়তার সহিত সুগভীর ভক্তিরসের সম্বিত মনোবৃত্তি লইয়া তিনি এই নৃতন ধরণের কাব্যরীতি-প্রতিষ্ঠায় ব্রতী Vl এইক্ল্প মানসপ্রবণতা ও রচনা-পটুত্ই তাঁহার পাঁচালি রচনার উৎস। কবিগামনের প্রত্যক্ষ প্রভাব ইহার উপর স্্পরিস্কুট। কবির লড়াইএর শাণিত উক্তি-গ্রন্থন, লোককে চমৎকরুত করিবার প্রয়াস, সামাজিক নীতিহীনতা ও উচ্ছৃঙ্খলতার প্রতি ব্যঙ্গ তাহার হাতে Wate মণ্নকলায় অলঙ্কৃত ও অকৃত্রিম ভক্তিরসে অভিষিক্ত হইয়া এক নৃতন আবেদন-শক্তির বাহুনরূপে আত্মপ্রকাশ করিয়াছে। কিন্তু এই মানাজাতীয় উপাদানগুলির মধ্যে কোন স্বভাব-সাম্য ছিল না, কেবল তাঁহার অসাধারণ রচনাশক্তি ও জনমানসাভিজ্ঞতা এই apt ভাবধারাসমূহের মধ্যে এক শিথিল ও কষ্টনাধ্য সহাবস্থান ঘটাইয়াছে। তাঁহার মনীষার যাছুদগুপ্রয়োগে তিনি ইহাদের মধ্যে এক সাময়িক সন্ধি স্থাপন করিয়৷ ইহাদিগকে একলক্ষ্যাভিমুখী করিয়াছেন, নান| কসমুখিত স্ক্রবৈষম্যকে এক ভাবসংহ্তির watz বাধিয়াছেন। তাহার তিরোধানের সঙ্গে সঙ্গে এই উপাদ্বান-মান্কর্য-গঠিত কাব্যশিল্প ভাঙ্গিয়৷ টুকরা টুকরা eer crm কবিগান পাচালির বন্ধন ছেদন করিয়া নিজ নিয়তর ক্ষেত্রে আত্মস্বাতন্ত্রা ঘোষণা করিল। সামাজিক ব্যঙ্গ-নক্সা! ভক্তি-নিয়ন্ত্রণ অস্বীকার করিয়া প্রহসনজাতীয় নাটকে একচ্ছত্র আধিপত্যে স্বপ্রতিষ্ঠ হইল। অঙ্চরবর্স-পরিত্যক্তা ভক্তিদ্বেবী কিছুকাল অপেক্ষার পর রাজরুষ্ণ রায়, গিরিশচন্দ্র ঘোষ প্রভৃতির পৌরাণিক নাটকে নূতন পূজামঞ্চ খু জিয়৷ পাইলেন | eae গীতিনাট্যের waterway আপনার RSA বসধারা মিলাইয়া দিল । এইভাবে পাঁচালি-সতীদেছের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ সাহিত্য- তীর্থের ভিন্ন ভিন্ন পীঠস্থানে বিকীর্ণ হইয়া এই খণ্ডীকরণ-প্রক্রিয়ায় নিজ প্রাচীন সমস্বিত রূপটি হারাইয়। ফেলিল। কিন্তু পাচালী-বিলুপ্তির প্রধান কারণ বাঙালীর মানসলোকের রূপাস্তর। মধ্যযুগের Tee কাব্য ষে অবিচ্ছিন্ন-ভক্তিপ্রবাহে পুষ্ট হইয়াছিল সেই



Leave a Comment