For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ ১৪ ] যাহা ধারণা উভয়ই এখানে আছে এবং একইরূপে প্রকাশ
পাইতেছে। কবির বহু কবিতাতেই এইক্ূপ আছে |
ওরে শিরীষ্ ওরে শিরীষ
মৃদু হাসির অন্তরালে
গন্ধজালে <1 fafa,
তোমার গন্ধ আমার কণ্ঠে
আমার হৃদয় টেনে আনে |
এখানে হাসি ও গন্ধকে সমান করা৷ হইয়াছে, আবার এই
cece কবির নিজের গানের সহিতও সমান করা হইয়াছে। তাল, গান ও গতির পরিকল্পনার নান রূপ এই জন্য রবীন্দ্রনাথের কবিতায় যে পর পর তাল গান ও গতির
পরিকল্পনা আছে তাহাও নানা রূপ ধারণ Shay প্রকাশ পাইয়াছে।
যাহাতে সহজ ভাবে তালের ধারণা হয় সেইরূপ HF যে তালের
পরিকল্পনায় সর্বত্র ব্যবহৃত হইয়াছে তাহা নয়। তালের পরিকল্পনায়
কিছুক্ষণ পর পর অথচ যেন ছন্দ রাখিয়া একটি ঘটনা ঘটিতেছে,
যেমন--দোলন, কম্পন, অশ্রু, বৃষ্টি, শিশির, আমমযুকুল প্রভৃতির
ঝর ঝর করিয়া afay পড়া, তালে তালে tH, ওঠাপড়া, ঢেউয়ের
নৃত্য, জলের ছল ছল কল কল শৰ্ বা তালে তালে গতির
দ্বারা তালের ইঙ্গিত বুঝায়। তালের ইঙ্গিত সম্বন্ধে আরো একটি
বিশেষ কথা এই যে, বিক্ষেপের ভিতর একটি সামগ্জস্ত, শৃঙ্খলা
ও স্নিয়ম তালের দ্বারা VS হইয়াছে । গানের পরিকল্পনায় গান, পাখির ডাক, মৌমাছির গুঞ্জন,
ঝিল্লীর ধ্বনি, বাজনা, হাসি, নদীর কল্লোল, মেঘগর্জন, হাছাকার,