For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[১৬] গ্রন্থখানিকে আশান্গরপ ats দিতে গিয়ে জাতীয়-সংগীত-'জনগণ-মন”-
রচনার পূর্ববর্তী-(১) জাতীয়-ইতিহাসের আনলপুরিক ধারা, (২) জাতীয়-সংগীত রচনার সমসাময়িক পটভূমি, তথা “স্বদেনী-
আন্দোলন”, (৩। জাতীয়-সংগীত-রচয়িতা রবীন্দ্রনাথ, (৪) রবীন্দ্রনাথ-রচিত তৎকালীন Sata স্বদেশী-সংগীতমালা, (৫) জনগণমনস-সংগীত-রচনা ও জ!তীয়-কংগ্রেসে জনগণের মধ্যে
এই সংগীতের প্রথম-প্রকাশ্ত-পরিবেশনা, (৬) 'তারতীয়-গণপরিষদে” জাতীয়-সংগীতের স্বীকৃতি-ল!ভ ও বিশ্ব-
জনীন শ্রদ্ধার্থের অ্ঠান-বিবরণ, (৭) ভারতণরাষ্ট্রের তাবাদর্শের প্রেরণা এবং বাস্তবে সেই প্রেরণার
জনসামাজিক প্রতিষ্ঠা-সাধনার উপযোগী রবীন্দ্র-পরিকল্পনার
রূপায়ন, এতগুলি fray নিবদ্ধ করা৷ আবশ্যক হয়ে পড়ে। তাতে গ্রন্থথানির আকারও স্বভাবতই
বুদ্ধি পায়।
এ-সবের সমাবেশ করে AOS দাড়ায় প্রায়-স্বয়ং-সম্পূর্ণ সাতটি-পর্ব। যথা--
(১) মুক্তি-ক্রন্দন
(২) রাখী-বন্ধন
(৩) মাল্য-চন্দন
(৪) জয়-স্তনান (জয়-রথ )
(৫) অভিবন্দন
(৬) দিক্-স্পন্দন
(৭) মর্ত্য-নন্দনঃ ১ম অংশ-লোকমাতা
২য় অংশ-_ভুখা-ভগবান গ্রন্থের প্রথম-পর্ব 'মুক্তি-ক্রন্নে” দেখা যাবে, রাষ্ট্রিয়-বহিং-শক্তির ata অত্যাচারিত
হয়ে মুক্তিকামী-ভারতবাসীর মনের বিচ্ছিন্ন চাপা-ক্রন্দন এখানে-ওথানে ক্রমবধিত
হচ্ছে। দ্বিতীয়-পর্ব 'রাখী-বক্ধনে” দেখা যাবে, গেই ঘনীভূত বধিত রুদ্ধ-বেদনা-থেকে
বঙ্গদেশে 'স্বদেশী-আন্দোলনে”র উদ্ভব হয়েছে। তৃতীয়-পর্ব “মাল্য-চন্দনে” দেখা
যাবে,-সরকারী-আইন-অমান্তের অভিযানে সংঘবদ্ধ-গণশক্তির যাত্রা-প্রস্ততি ৷ চতুর্থ
পর্ব SDH দেখা যাবে,- স্বদেশীদল ও সরকারী-পক্ষে মংগ্রাম বেধেছে, এবং