For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)এই নাটকের মঞ্চায়নের পর বড়দের বা যুবক-যুবতীদের তরফে উৎসাহ
দেখা দিয়েছে এই নাটকের অভিনয়ের জন্যে । আর সেই তাগিদেই মূল নাটককে
ঠিক রেখে শুরু ও শেষের জন্যে কিছু অংশ লিখে নতুন করে মুল নাটকের সঙ্গে
জুড়ে দেওয়া ACA | তাতে পুরোনো স্বাদও রইল সঙ্গে নতুন স্বাদও বাড়লো |
কিশোর-কিশোরীদের সঙ্গে যুবক-যুবতীরাও সচেঙন-ায় অংশগ্রহণে সুযোগ
পেলো। মূল নাটকের কিশোর-কিশোবী চ'রত্রর। তাতে স্কিই থাকবে। শুরু ও
শেষের অংশের শিল্পী যারা দেখতে যুবক -যূত্তী, তারাই কেবল কিছু পোষাকী ke পরিবর্তনের মাধ্যমে কিশোর-কিশোরী. রুপান্তরিত হয়ে সে সব চরিত্রে
অভিনয় BACT | তাতে প্রথমে তারা যুবক, Wei কিশোর ও শেষে আবার যুবক-
যুবতীতে রূপান্তরিত হবে। বোঝার সুবিধের জন্য তাই নাটকটি প্রথম, মধ্য ও
শেষ ভাগ করে দেখানো হয়েছে। দর্শককে এসব বলার কোন দরকারই নেই।
তারা দেখতে দেখতেই নাট্যবিষয় বুঝে নেবেন। প্রথম ও শেষ পর্বে শিল্পীদের
যৌবনোচিত চলাবলা ও মধ্য পর্বে কৈশোর বয়সী অভিব্যক্তি ও চলাবলা বজায়
রাখতে হবে।মঞ্চশিল্পী যুবকদের অবশ্যই গৌফ, দাড়ি থাকবে না। এছাড়া যুবক-
যুবতী শিল্পীদের পোষাক প্রস্তুতিতে প্রথম থেকেই লম্বা প্যান্ট সার্ট বা শাড়ী ও
সালোয়ায় কামিজের নীচে হাফ প্যান্ট সার্ট বা গেঞ্জী এবং ফ্রগ বা স্কার্ট_রাউজ-
সার্ট ইত্যাদি সুবিধেমত পোষাক পরা থাকবে যাতে নাট্যানুকুল পরিবেশে
সহজেই তা খুলে ফেলে কিশোর কিশোরী চরিত্রে রূপান্তরিত বা আভাসিত
হওয়া যায়।অবশ্য দু'একজন করে যুবক-যুবতীর লং প্যান্ট ও শাড়ী পরা থাকবে
যাতে দরকারী নাট্যানুকুল পরিবেশে ওগুলো গুটিয়ে বড় থেকে ছোট হয়ে
যাবার ভঙ্গীটি বেশ PANS হয়ে ওঠে নাটকের শেষ পর্বেও আবার প্রথম পর্বের
যৌবনোচিত পোষাক পরে কৈশোর থেকে যৌবনে রূপান্তরের ভাব ফুটে
COS | পোষাক বদলের ব্যাপারটিকে নান্দনিক ও নাট্যরসসমৃদ্ধ করে তোলার
চেষ্টা থাকা উচিত। পরিশেষে কোন নাটক মঞ্চায়নের ব্যাপারে যেকোন উৎসাহীকেই বলছি
— বিষয়কে ঠিক রেখে প্রয়োগের ক্ষেত্রে পরিচালকের স্বাধীন চিন্তা ও নতুন
উৎকর্যতা বৃদ্ধির ব্যাপারে নাট্যকারের তরফে কোন আপত্তি HS | কেবল নাটক
মঞ্চস্থের আগে নিম্ন ঠিকানায় সংবাদটুকু জানার ইচ্ছে রইল। শুভেচ্ছান্তে — অজিত মজুমদার নাট্যকার) মধ্য বনমালীপুর, জোড়াপুকুর পাড়
আগরতলা, ব্রিপুরা।