For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)৮ বাঙলা-সাহিত্যের নবযুগ দেোযেগুণে মানুষকে দেবোপম করিয়। তুলিবার রহিয়াছে একটা
আপ্রাণ চেষ্টা, তেমমই আবার মানুষের SMS এবং মর্ত্যের অবস্থিত
ay জুড়িয়৷ র।হয়াছে একটা অলোকিকতার প্রহেলিক]। মানুষকে
যেখানেই সম্ভব অতিমাল্যয sf এবং নানাপ্রকার অলৌকিক
কিংবদন্তী দ্বারা মণ্ডিত করিয়৷ দেবতা ও aimee মধ্যবর্তী Brees
ভরিয়া দিবার চেষ্টা চলিয়াছে। একটু লক্ষ্য করিলেই আবার দেখিতে
পাইব, WHA সম্ভব ও অসম্ভব উপায়ে টানিয়। Gee’ তুলিয়! দেবতার
সামিল করিয়| তুলিবার যে চেষ্টা রহিয়াছে এই সকল সাহিত্যে, সেই
চেষ্টাই অন্য দিকে আত্মপ্রকাশ করিয়াছে দেবতাকে টানিয়া ম্তযের
মাটিতে নামাইয়] তাহাদের দেহমনে যতটা সম্ভব মর্ত্যের রং ও গন্ধ
মাখাইয়া তাহাদিগকে মানুষের স্বজাতি করিয়া তুলিবার মধ্যে। এই
সময় হইতে পরবতী কালের সাহিত্যের ইতিহাসে সর্বদাই দেখিতে পাই
এই চেষ্টা,একদিকে মান্যযকে অলৌকিক দেবোপমকরিয়] এবং অন্যদ্বিকে
দেবতাকে লৌকিক মনস্কোপম করিয়া স্বর্গ ও মর্ত্যের, HAT! ও মনুয্যের
ভিতরকার ভেছটুকু যথাসম্ভব yore দিতে | এই সকল চেষ্টার ভিতরে
বীজাকারে নিহিত রহিয়াছে মানুষের অসন্তনিহিত asd) আকাঙ্্ষা-_সে
আকাঙ্্রা মানুষের সাহিতো মানুষেরই অপ্রতিদ্নন্দী গুতিষা--জীবনেরই
জয়গান ; বিভিন্ন যুগের সাহিত্যের ভিতর দিয়া এই আকাঙ্ক্ষাপিদ্ধির
are চলিয়াছে সাহিত্যিকগণের নিজেদেরই মনের BITE এবং অজ্ঞাতে
নিরবচ্ছিন্ন সাধনা | একট জাতীয় জীবনের ইতিহাসকে অবলম্বন করিয়| far’ দেশ,
yn BH এবং অসংখ্য পাত্রের সমাবেশে এই যে সমষ্টিগতভাবে
মানুষের জীবনকে সাহিত্যে প্রতিষ্ঠিত কক্নিবার চেষ্টা, ইহার পরই দেখা
দিয় ছিল এককভাবেই মানুষকে প্রতিষ্ঠিত রুরিবার সাধনা । সে ক্ষেত্রে