বিবিধ প্রবন্ধ | Bibidha-Prabandha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
খায্যাখাদ্য বিচার! ' নির্বিবাদে গ্রাম্য কুকুটারি ভক্ষণ করিয় থাকে, বঙ্গীয় শৃত্ের পক্ষে ভিন্ন নিয়ম। wae: প্রতিমার yal aye comm, Tia সম্বন্ধেও creat হিন্দুধর্শের আদেশ অলজ্ঘনীয় নহে, স্বেচছ্ছাপালনীয় ৷ Rare এবং উত্তর পশ্চিমাঞ্চলবানিরা যেরূপ BH tel না করিয়াও হিন্দু, বঙ্গীয় ব্রাহ্মণের! সেইরূপ ASAT মাংস খাইয়াও হিন্দু । যদি মৎম্যাদি ভক্ষণ ব্রাঙ্গণের পক্ষে বাস্তরিক নিষিদ্ধ হইত, তাহ! হইলে বঙ্গীয় ব্রাহ্মণ ব্রাহ্মণ নামের অধিকারী হইতে পারিতেন না। অতএব দেখা যাইতেছে অথাদ্য ভক্ষণ সম্বন্ধে নিষেধ সামাজিক নিয়ম মাত্র । ধর্শ্যের সহিত ইহার কোন HAT নাই, যদি থাকে তাহা হইলে থাকা উচিত নহে। AAT মাংস খাওয়া ভাল কি মনা, Sy ব্যতীত শারীরিক উৎকর্ষ সাধন সম্ভবপর কি না, নে বিষয়ে এখানে তর্ক বিতর্ক করিবারপ্রয়োজন করে না। তবে খাদ্যাখাদ্য সম্বন্ধে ধর্শ্বের হস্তক্ষেপ করিবার অধিকার নাই। থাদ্যাখাম্যের দ্বিচার বিজ্ঞান করিবে; বিজ্ঞানের মৃতানুমারেও চলা না| চলা আমারের ইচ্ছাধীন,--“আপ্‌করুচি থানা /” মাংস শরীরের পক্ষে উপকারী নিছাত্ত হইলেও) অনেক করুণহৃদয় লোক উহাতে বিরত থাকিতে পারেন, মাংস লাধারণতঃ নিষিদ্ধ হইলেও, কাহারও কাহারও পক্ষে, উহা হইতে উপকার wet নহে, এবং কখনও কখনও উহা ব্যতীত আর কোন খাদা না ভুটিতেও পারে। প্রকৃত পক্ষে, আজ কাল নব্য সম্প্রদায়ের অনেকেই fequoda খাদ্য লদ্মন্ধের নিয়ম নহলাধিক ate লক্ষন বরি* তেছে। বৈ, তাহারা Badge হইতেছে al, cw fey সেই: fey? রহিতেছে! তবে তোমার: ferret আনদল-কোথায়'



Leave a Comment