For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)চরমভাবের পূর্বাভাস ১৪৪৩ আধ্যস্থানে আশ্রমের waa ছবির উপন্যাস আছে। ইহা যেন স্থমিষ্ট পদ্ধ- '
রচনা, অতি সুন্দর ভাষা, শুনিতে আরম্ভ করিলে আর শেষ sy all সে
দেশ, সেখানকার বায়ু সকলই মনোহ্র। সেধানকার কথা শুনিলে হৃদয় wh
হয়, সে বায়ু স্পর্শ করিলে অঙ্গ WHA হয়। WaT নদীর cars Bfaal
যাইতেছে, সেই নদীকুলে মনোরম আশ্রম। সে aI ছবি দেখিতে ভাল,
সে গল্প শুনিতে ভাল! তেমন was পৃথিবীতে পাওয়া যায় না। এটি
সুন্দর ছবি নহে. আশ্রম সম্ভব, আশ্রম ঘটিয়াছে। বনের ফল খাইয়া, কুটিরে
বাস করিয়া, রিপুগণকে বশীভূত করিয়া, খষিগণ পরিবারদ্বারা পরিবেষ্টিত,
মন শুদ্ধ, হৃদয় পবিত্র, MAH TL! সকলে সেই পথাবলম্বী হও। বিষয়ের
মধ্যে থাকিয়াও যাহাতে বৈরাগ্যতত্ব, যোগতত্ব, প্রেমতত্ব শিখা যায়, সেই দিকে
চল। প্রাচীন BATS চল, সেখানে স্ত্রীকে পরিত্যাগ করিবার বিধি নাই,
Ace মহধস্মিণী করিয়৷ যোগপথে তাহাকে প্রবৃত্ত করিবার বিধান । সে পথে
চপিলে তোমার স্ববী তোমার অনুগামিনী হইবেন। ব্রাঙ্গ, তোমায় এই দৃশ্য
প্রদর্শন কবিতে হইবে। যে দেশে জনকঞষি জন্মিয়াছিলেন, সেই দেশে
তোমার Sy হইয়াছে; যে স্থান ঝমিগণের আশ্রমে পূর্ণ, সেই হিন্দুস্বান, সেই
ব্রশ্মের ক্রোড তোমার জন্মভূমি। এমন উপায় কর, যাহাতে সপরিবারে
ঈশ্বরের নিকটে যাইতে পার |” সেকালের আশ্রমধর্ম কেশণব্চন্দ্র কি444 ভাবেই aI বর্মন করিয়াছেন এবং
তাহার পুনরুদ্ঞীপনবিষয়ে কি আশা ও মহোংসাহ্ই না প্রকাশ করিয়াছেন
“সংসারের ভিতরে নানা প্রলোভন, সেখানে যোগধ্যান ভাল চলে ay ; Weare
aia অরণ্যবালী হইলেন, পর্বত নদী গিরি গুহা সুরমা বন উপবন আশ্রয়
করিলেন, কিন্তু সেখানেও ঝযিকল্যা খমিপুভ্রগণকে দেপিতে পাওয়া যায়।
যাহার! afiys ঝষিকল্পাগণকে আশ্রমে স্থান দিতেন, আদব করিতেন, তাহার
তাহাদিগের মুখ দরশন করিয়া উচ্চ ধর্ম সাধন করিতে সক্ষম হতেন, তাহার
আশ্রমে থাকিয়া Reacts উচ্চ আদর্শ প্রদর্শন করিতেন। একথা পুস্তকে
লিখিত আছে, অনুষ্ঠানে জীবনক্গেত্রে প্রকাশ পাইয়াছে। সে সে সময়ের
আশ্রম স্মরণে পড়িলে কাহার না আহলাদ হয়? আশ্রমে দৃষিত বিষ প্রবেশ
করিতে পারে না, সেখানে শোকমোহের বার্তা নাই, সেথানে GR cate বস্তি