For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)— সত্য, সুন্দর, মঙ্গল, >
| Sn 1 oe eee ৯১
তা, স্বন্দর, THA | | ' এইরূপ আরও অনেক দৃষ্টান্ত দেওয়া মঙ্গল। যাইতে পারে? কিন্তু পূর্বের যাহা বলা প্রথম পরিচ্ছেদের.
অনুবৃত্তি । say বিষয়ে লোক-মতের ভয়ই উপ-
ছাদের ST | লোকের মধ্যে QT সাধারণ
রুচি আছে, শোভন Bier, সঙ্গত
marta ashi সাধারণ আদর্শ আছে,
যাহা লোকের বিচার বুদ্ধিকে সাধারণতঃ
' পারচালিত করে--এমন কি, যে পরিহাম,
বিচার-বুদ্ধিরই প্রকারাস্তর মাত্র সেই পরি-
হাসের তাবকে ও উদ্দীপিত করে ; এবং এই
অনুমানের উপরেই, উপহাসের বলবা
অধিষ্ঠিত । এই অনুমানটি যদি উঠাইয়া
লও, তাহা হইলে, উপহাসের দাাড়াইবার
অর স্থান থাকে না--উপহাসের বিষদাত
ভাঙ্গিয়। যায়। ভাল মন্দ, wea কুংসিৎ, উচিত অনুচিতের vin ইহাও আবি- RTT
কোন স্বার্থ ও. স্ুখসাধনের চেষ্টায়
'অকৃতকার্্য হইলে AMAA একট! কন্ট অনুভব করি, ইহাকেই পরিতাপ বলে। | 'কিনস্তু কোন কুনাতির কার্য্য করিয়৷ উহার Hay. নাই। Bare aad
SS বটে, কিন্তু অন্য প্রকারের ss |
ইহা অনুতাপ, ইহ! atyaiia) তাহার
দৃষ্টান্ত, যখন আমর! কোন বাঞজির খেলায়
Ufa তখন তাহা আমাদের নিকট অপ্রীতি-
কর হয় সন্দেহ নাই, কিন্তু যদি কোন
'রাজিতে জিতিয়া মনে মনে otis যে আমার
প্রতিদ্বন্দীকে আমি প্রতারণা করিয়াছি
'তখন আমাদের মনে যে কন্টের ভাব ছয়
'তাহা অন্যরূপ। | 1
1
{
1 t
‘
i 1
‘
{
1 1 চর জরা মা লা এ জি জা মলা ওক ইইয়াছে তাহাই বোধ হয় ENS; তাহা
হইতেই বৈধরূপে এই সিদ্ধান্তে আমর
উপনীত হইতে পারি যে, যদি ভাল ও
মন্দের মধ্যে, পাপ পুণ্যেয় মধ্যে, স্বার্থমূলক
weg oe নিঃস্বার্থমূলক ধর্মের মধ্যে, একট!
THAIS পার্থক্য Fl থাকে, তাহা হইলে,
মানব SWS মানব-তাষার etal হৃদয়ের
যে'ভাবগুলি আমরা! প্রকাশ করিয়৷ থাকি
তৎদমন্তই অর্থহীন হইয়া পড়ে | এই পার্থক্যের তিত্তিকে নড়াইয়। দিলে
মানব জীবনকে --মমনস্ত জনমমাজের ভিত্তিকে
ASA দেওয়া VT | এইখানে আর একটা
চরম দৃন্টান্ত--একট। ভীষণ দৃষ্টান্ত প্রদর্শন
St যাউ্টক। মনে কর, কোন ব্যক্তি
বিচারে অপরাধী সাব্যস্ত হইয়। তাহার
প্রাণদণ্ডের আস্ত হইয়াছে। কেন তুমি
তাহার প্রাণ হরণ করিবে ? . তাল মন্দের
মধ্যে স্বাভাবিক ও স্বরূপগত কোন পা-
ধক্য নাই ইহাই যাহাদের মত তাহাদের
স্থানে তুমি আপনাকে একবার স্থাপন
কর,এবং এই মানব-বিচার-নির্ধারিত দণ্ডের
মধ্যে যে I মৃশংলত। বিপ্মান Sete ৷ ভাল ofan বিচার করিয়া দেখ । অপ-
আমাদের মনে ধে SS BI তাহার সহিত | রাধা কি করিয়াদ়িল? সে যে কাজ
করিয়!দ্বিল তাহাতে আমলে ভাল মন্দ
কিছুই নাই। কারণ,যদি ভাল মন্দের
মধ্যে, শুখ দুঃখের পার্থক্য Biwi আর. কোন
স্বাভাবিক পার্থক্য al থাকে, তাহ। হহলে
মানুমের কোন কণ্মকেই কি আমরা অপ-
রাধের কোটায় ফেলিতে পার ?--যদি
ফেলি, Star হইলে কি Stal fasts
অমঙ্গত হয় না? কিন্তু আমলে যাহা ভালও
মহে, মন্দও নছে,+ _-ব্যবস্থাপ্রণেত। কতক-
গুলি মনুষ্য তাহাকেই অপরাধ aia ,