প্রবন্ধ সমগ্র [সংস্করণ-১] | Prabandha Samgraha [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভূমিকা ১/- ॥ il সংস্কৃত সাহিত্য সমালোচন৷ উনবিংশ শতাব্দীর বাংলা সাহিত্যে দ্বিবিধ প্রবণতা লক্ষণীয়। স্ট্টিস্থখের অভিনব উল্লাস যেমন তার ভাবজীবনকে সফল করে তুলেছিল, তেমনি পুব্াতনের পুনবিচারও এই যুগেই শুরু হয়েছিল। এই শতাব্দীর দ্বিতীয়ার্ধে বাংলা সমালোচনা সাহিত্যের STA! বাংলা সমালোচনা সাহিত্যের একটি প্রধান অংশই সংস্কৃত-সাহিত্য ARCH | কারণ সেই যুগে আধুনিক বাংলা-সাহিত্য বলতে যা বোঝায়, তার নিতাস্তই শৈশবকাল ৷ প্রাচীন ও মধ্যযুগের বাংলা-সাহিত্য সম্পর্কিত ধারণাও ছিল নিতাস্ত সীমাবন্ধ। অপর পক্ষে সংস্কৃত সাহিত্য পঠন-পাঠন ও অঙ্শীলন বর্তমান- কালের মতো এতো সঙ্কুচিত হয় নি। তাই স্বভাবতই সংস্কৃত সাহিত্যের মূল্যবান ক্লাসিকগুলির উপর সমালোচকদের দৃষ্টি নিবদ্ধ হয়েছিল । সংস্কৃত সাহিত্য সমালোচনা- গুলির মধ্যে আর একটি প্রসঙ্গও উল্লেখযোগ্য। এই সময় পাশ্চাত্য সাহিত্য সমালোচনার সঙ্গে বাঙালীর পরিচয় ঘটে । সংস্কৃত সাহিত্য বিচারেও মূলত পাশ্চাত্য সমালোচন] পদ্ধতিই BS হয়েছিল । পাশ্চাত্য সমালোচনা পদ্ধতির অভিনব প্রয়োগের ফলে সংস্কৃত ক্লাসিকগুলির নৃতন রসমূতি উদ্ভাসিত হলো। বলেন্দ্রনাথের সংস্কৃত সাহিত্য সমালোচনার প্রধান অংশই কালিদাসের কাব্য- —_— নাটকের সমালোচনা | 'মেঘদূত*, “দুদ্স্ত, 'তুসহারগ 'মালবিকারিমিত্র,.কালনিদাসের চিতরবনী প্রতিভা' প্রভৃতি প্রবন্ধ কা্‌লিদাসের স্থষ্টি ও তার মানসবৈশিষ্টের আলোচনা করা হয়েছে ) “ মেঘদুত' প্রবন্ধের প্রথমেই বলেন্দ্রনাথ সংক্ষেপে মেঘদূতের ঘটনাস্থুত্র বর্ণনা করেছেন। দ্বিতীয়াংশে মেঘদুত কাব্যের ANCA | তৃতীয়াংশে মেঘদূত থেকে কয়েকটি চিত্র নিয়ে এই কাব্যের সৌন্দর্য বিচার করা হয়েছে। এই কাব্যের cay নির্ণয় করতে গিয়ে লেখক wasted এর অস্তঃপ্ররৃতির পরিচয় দিয়েছেন : “মেঘদুতে ঘটনার আর আবশ্যক নাই । কারণ, ইহা নাটক Gla] উপন্যাস নহে যে, বিরহ নিশ্বাসের মর্মস্পণিত্ব প্রকাশ করিবার ag অসংখ্য সবীর অশ্রুসিক্ত সাত্থনাবাক্যের সাহায্য লইতে হইবে ৷ CANS গীতিকাব্য--কালিদাস ইহাতে বর্ষকালে বিরহের প্রভাব দেখাইতেছেন | বাহ জগৎ অন্তরের উপর কতখানি প্রভাব বিস্তার করে, ইহা দেখানই তাহার উদ্দেশ্য” ঘটনাভারাক্রান্ত হলে গীতিকবিতার সহজ ও স্বত্বস্ফু্ত রূপ অনেকখানি ASS হয়। ঘটনা বা তথ্যের পাযষাণস্তূপ অতিক্রম করে গীতিকাব্যের নির্ঝর সহজলীলায় উৎসারিত হতে পারে না। camps গীতিকাব্য--তাই ঘটনাবৃত্ত 2



Leave a Comment