For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)কিন্তু। একথাও বলতে হবে, জমিদারের পুত্র বা ws বলতে আমাদের যে ধারণা হয়,
রবীন্দ্রনাথ সে ধারণা মিজের হাতেই ভেঙ্গেছেন ৷ ফরাসী সাহিত্যিক বালজাক অভিজাত-
তন্ত্রের সমর্থক হয়েও বিত্তবব'নের অর্থলালসা, Beanie ও সমাজ ব্যবস্থার অন্যান্য
' কুফলগুলিকে স্পষ্ট তুলে ধরেছিলেন, সহানুভূতি জানিয়েছিলেন শোষিত শ্রমজীবীর প্রতি ।
শিলাইদহের এই পৃথিবীথ্যাত জমিদারকেও আমরা দেখেছি (অন্ততঃ একবার) মনুমেন্টের
তলায় ASS দিতে । দেশকাল সমাজ নিয়ে রবীন্দ্রনাথের আগ্রহ থে তরুণ বয়স
থেকেই তআমুত্যু ছিল এর বিস্তর প্রমাণ আছে । একদা রবীন্দ্রনাথ লিখেছিলেন-__“আমার
বিশ্বাস এর ara বাংলাসাহিত্যে পল্লীজীবনের চিন্ন এমন ধারাবাহিক ভাবে প্রকাশ
হয় নি ।””১৩ এটা ঠিকই বাংলাদেশ, বিশেষ করে গ্রামবাংলার প্রকৃতি, মানুষ, সমাজ-
বিন্যাসের খানিকটা রবীন্দ্রনাথই প্রথম বাংলা গল্পে নিয়ে আসেন । তত্ে শিলাইদহ পবে
“অভিজ্ঞতার উৎসাহ * যতটা ছিল, কলকাতা বা শান্তিনিকেতন পবেঁ তা কমেছে ।
রবীন্দ্রনাথের গল্প লেখা হয়েছে প্রধানতঃ তিনটি জায়গায়-_-কলক:তা, শিলাইদহ,
শান্তিনিকেতন । ১৮৭৭-এ প্রকাশিত হয় '“ভিখারিনী” আর ১৯৪১-এ রচিত হয়
“মুসলমানীর গল্প” AA যেতে পারে ছোট গল্প রচনায় তার আগ্রহ চিরকালের ৷ ১৮৯১-এর আগে কলকাতা থাকাকালীনই তার মধ্যে দেখা দিয়েছিল বিষাদ এবং
নিষ্ফলতা ও গুদাস্যের বোধ। সমসাময়িক ধর্ম, রাজনীতি সমাজ সাহিত্যের প্রচলিত
ধরণে তার অনুমোদন ছিল না। অগত্যা জমিদারী পরিচালনার দায়িত্ব তার ওপর অপি'ত
হলে তিনি প্রথমত অনিচ্ছা প্রকাশ করলেও পরে রাঞ্জী হন । এই জমিদারী দেখা উপলক্ষে
নানা রকমের লোকের সঙ্গে মেশার সুযোগ থেকেই স্থদেশলম্মমীর সঙ্গে যথার্থ পরিচয়ের
সুযোগ ঘটে, গল্পের পর গল্প লেখাও চলে “'বাংলাদেশের আতিথো্যে*””। গল্পগুচ্ছ প্রথম ও
দ্বিতীয় খণ্ডের দেশকাল হলো উনবিংশ শতাব্দীর দ্বিতীয়ারধের বাংলাদেশ, বিশেষতঃ গ্রাম |
পরবন্তাকালের গল্পে নগর জীবন, নাগরিক ofaa ও কিছু কিছু নাগরিক সমস্যা এসেছে । রবীন্দ্রনাথ বলেছেন-_“আমার গল্পগুচ্ছের ফসল ফলেছে আমার গ্রাম-গ্রামান্তরের
পথেফেরা এই বিচিনব্ন অভিজ্ঞতার ভূমিকায় ।””. 8৪ সত্যই, গল্পগুচ্ছে উনবিংশ ও বিংশ
শতাব্দীর সম্ধিলগ্নের সামন্ততান্ত্রিক গ্রামসমাজের অনেক প্রসঙ্গ আছে। এখানে এসেছে
AMMA কুফল, স্থামীর প্রভুত্ব, স্ত্রীর নিগ্রহ, বৈবাহিকদের wie সম্পর্কের কথা (দেনা-
পাওনা, . যভেশ্বরের As), পরিবত্তমান মুল্যবোধের প্রভাবে ধর্মভীরু সত্যনিষ্ঠ ara
অবমাননা, war সই জাল (রামকানাইয়ের নিব্দ্ধিতা১, সম্পত্তি নিয়ে দ্রাতৃবিবাদ
(ব্যবধান), কামার্ত নায়েবের হাতে ন্যায়ের পরাজয়, অসহায়াকে আশ্রয় দেওয়ার জন্য
সৎয্যক্তির নিগ্রহ (উলখড়ের বিপদ), অসবণ বিবাহে রক্ষণশীল পরিবারের প্রতিক্রিয়া (৯)