অবসর [বর্ষ-৫] | Abasar [Vol. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
‘Gly, ১১৩৫। |. ক্রেমোন্নতি | q শতকিয়া গণনা করিতে হইলে কি এক্কেবারে একশত গণিতে হয়, না-- এক হইতে আরম্ভ করিয়া দুই তিন করিয়। ক্রমে এক শত গণনা করিতে হয়? (১৭) একেবারেই কি লোকে উচ্চ শিক্ষা লাভ sfanl থাকে, না faa শ্রেণীর প্রথম ভাগ হইতে আরম্ভ করিয়া ক্রমে উচ্চ শিক্ষালত করিয়া থাকে ? (১) গর্ভ হইতে ভূমিষ্ট হইবামাত্রেই কি-সম্তান প্রাচীন হইয়া খাকে, না--এক ছুই বংসর করিয়া অতীত হইতে হইতে HEY লোকে প্রাচীন হইয়া থাকে? (১২) TSH Si দাত! THI কি একেবারেই বক্ততোপ- যোগী সমস্ত কথা শিক্ষালাত করিয়া বক্তা হন, না--বহু গ্রন্থ অধ্যয়ন faa, নান] faga পরিদর্শন করতঃ ছুই একটা সভায় Te Gi দান করিবার পর, ক্রমে ক্রমে জন-সমাজে Ww] বলিয়া পরিচিত হন ? (১৩) লোকে কি প্রথমেই সমস্ত কথা শিখিয়৷ থাকে, না--শিশুকাল হইতে কা-বা-ম! বুলি অভ্যাস 'করিতে করিতে ক্রমে বয়সের সঙ্গে AWE কথা শিখিয়৷ থাকে ? ( ৪) হাতে খড়ি দিলেই কি বালকের হস্তাক্ষর পাকিয়| থাকে, না পিখিতে লিখিতে ক্রমে হশ্তীক্ষর পাকিয়া থাকে? (১৫) রোগাল্ধ্রান্ত হইলেই কি লোকে মরিয়া থাকে, না--রোগে ভূগিতে সুঁগিতে জরাজীর্ণ হইয়া ক্রমে মৃত্যুযুখে পতিত হইয়। থাকে ? ইত্যাদি” তবে শেষোক্ত কথার প্রত্যুত্তরে কেহ কেহ বলিতে পারেন যে, HCI ব্যতিরেকে হঠাৎ২ মৃত্যুও ত দেখিতে পাওয়া যায়, অশনি পতন প্রভৃতি বৈদ্যুক্তিক “fe প্রভাবে মানবের মৃত্যু হঠাৎ ABM থাকে, কৈ তাহাতে | HAI WIT হয় না? এ কথা স্বীকাধ্য, কিন্তু একবার স্থির চিত্তে তাবেয়। দেখুন দেখি, একবার জ্ঞানের প্রদীপ অন্তরে আলিয়| দেখুন দেখি ও হঠাৎ স্বৃত্যু ক্রমের বাধ্য কি না? ইউকেড় gts জ্যামিতি acz ' প্রথমেই লিখিত-ঘাছে যে, “যাহার অংশ নাই-স্অথব, পরিমাণ নাই তাহার নাম বিন্দু” এখন বলুন দেখি, অংশ ও পরিমাণ হীন বিন্দু কি প্রকার! অতি Vy পরমাণুর ন্যায় একটী বিন্দুরও ত AAI ও অংশ আছে! “বিস্তার বিহীন taeda নাম রেখা” যত eRe হউক না কেন, একটাঁ' রেখা! অঙ্কিত করিলেই ত তাহার বিস্তার থাকিবে? তবে বিন্দুর অংশ ও পরিমাণ এবং carts বিস্তার, ইহা চাক্ষব-প্রত্যক্ষের বিষয়ীভূত নহে, উহা অঙ্গমান aw সেই প্রকার উপরিউক্ত হঠাৎ মৃত্যুর STARA, তাহা সাধারণের চাক্ষৰ- প্রত্যক্ষীভূত হয় না। চক্ষব-প্রত;যক্ষীভূতই হউক, আর ae হউক



Leave a Comment