For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)আযাঢ়--১০২ ] হইলে facace 'ভাল্.করিয়া afan লওয়া চাই ? মানুষ
এহণ-তো করেই,--তার “প্রদানে'র ক্ষমতাও চাই,-
আর এই “প্রদানের” ক্ষমতাই তার সমগ্র প্রশ্বধ্্যের উৎকৃষ্ট
পরিমাপক | বিশ্ব-কেন্দ্রের বাণী শ্রবণ করিত্ধে হইবে,--তা”তে
আত্মোন্নতির মন্ত্র-সিদ্ধির সহায়তা হইবে ? কিন্তু শ্রবণের
Sara না থাকিলে তা” শোনা যাইবে না,-_তা*তে মানব-
মানসে কোন CANS আকিবে না। এরূপ স্থলে প্রদানের
ক্ষমতা দূরে থাকুক, “গ্রহণের” ক্ষমতারই অভাব | এই শ্রবণের ক্ষমতা, গ্রহণ-প্রদানের সামর্থ্য, মাত্ম-
প্রকাশের শক্তি,-_মানবের সম্পদ । ইহার অঙ্কুর মানব-
ব্যক্তিত্বে নিহিত আছে | এই ব্যক্তিত্ব অহসারেই আমাদের
উপনিষণদৈর “ব্রম্মত্ব,--“তত্তমসি,”--“সত্যম্, stay, fray,
অদ্বৈতম্ |” asy নিজেই সত্য, -তা”তে আনার শাস্তি, মঙ্গল,
অভিন্নতা । এই “অভিন্নতা”-বোধেই মানবে-মানবে মিণনসস্পৃহা,
আর প্রেমে সেই মিলনের সম্ভবতা। প্রেমেই অপরের
সঙ্গে নিকট-সংস্পর্শ, প্রেমেই “একে”র পক্ষে “সমস্ডে”র
wears প্রবেশাধিকার,--প্রেমই বিশ্ব-আত্মার দ্বার
উদ্ঘাটনের উপায় | এই প্রেমের অঙন্দরীণে আবার অবস্থাক্ষেত্রে ব্যক্তিত্বের
আত্ম-দর্শন অথবা আত্ম-ড্রষ্টার ব্যক্তিত্ব fasts আত্ম-
হারা। এই আত্ম-হারা প্রেমই বৈষ্ণব কাব্যের আদর্শ (৩) যাহা সমস্ত*১--যে জিনিষ স্কৃষ্টি--গুলীতে “আছে”,
যাহা--'সৎ, ‘afe’, ৩ ‘fafe’-fafas,—stal প্রেম-
স্পর্শে, অন্তরের আহ্বানে মাড়া দেয়। যাহা 'নাই”,
‘atfe’, (8) তাহা কিছুতেই সাঁড়া দেয় না; অথবা যা”
প্রেমস্বপর্শে বা আস্তরিক আহ্বানে সারা দেয় না তাকে
বিচার-মীমাংসায় “নাই”, বা “নাস্তি”, বা তাহারি কাছা-
কাছি কোনো জিনিষ বলা যাইতে পারে। এই অন্গতুতির প্রভাবে স্থষ্টির প্রভাত হইতে we মানব মৃত” এবং “অ-মৃত*কে বিভিন্ন করিয়৷ দেখিলেন,-_“মৃতের” (৩) Latin 7658৮,
(6) Latin ‘‘non-est’. বিশ্ব-মানসে, বৈষ্ণব কাব্য ' ৬ অন্তরালে 'অ-মৃতে'র সন্ধানে যুগে-যুগে, দেশে-দেশে বিভিন্ন
জাতি তাহাদের আত্ম-বিবৃতিতে এই Groza অনুশীলন-স্পৃহ
জ্ঞাপন fara Bl ভগবান্ যখন Cuts” তখন
প্রেমের প্রার্থনায় তাহাকে স্পর্শ করা যাইবে, তিনি
“সাড়া” দিবেন,-_এই জ্ঞান মানুষের মনে আসিল ; বিভিন্ন
গাণালীতে এই anal আত্ম-বিকাশ ক্রিল ; বিভিন্ন
ধর্ম-মতে ভগবৎ-নারাধনার ব্যবস্থা হইল |
মানবের “অস্তিত্বে” চিন্তা, অনুভূতি, সৌন্দর্য্য-উপলব্ধি,
আনন্দ, আকাঙ্ক্ষা, পরার্থপরতা, আত্মবিকাশের ব্য|কুলতা'
মানবের একট! সার্বভৌমিক আধ্যাত্মিকত্ব জ্ঞাপন
করিতেছে | যাহা ভৌতিক দৃষ্টিতে safe” তাই সমস্ত
“অস্তিত্বপকে সমাধা করে নাই,-_যৃত্যুর অন্তরালে মানবা্মার
“অমৃতস্ব”-বোধ মানব-হৃদয়ে আত্ম-প্রতিষ্ঠিত *
এই আধ্যাত্মিকত্ব গীতায় গীত হইয়াছে,-_
“দেহিনোইস্রিন্ যথা দেহে কোৌমারং লোবনং জরা।
তথা দেহাস্তর-প্রাপ্তি,-_ধাঁরস্তার ন ware”
“তথাগত” ভগবান্ বুদ্ধ তাহার সমস্ত মতের মধ্যে
HAA সমদর্শন মত জ্ঞাপন করিলেন।
্রীষ্ট বলিলেন, (৫)-_“মানুয কেবলমাত্র পাথিব আহাধ্য
লইয়াই জীবন-*ধারণ করে না।”
মহম্মদ বলিলেন,--“স্বর্গ ও মর্ত্য জগদীশ্বরেরি।
তাহাতেই সমস্ত জিনিষ প্রত্যাবর্তন করিবে।” (v)
—facra বিভিন্ন দিক হইতে একই অধ্যাত্ম*
চিন্তার ধারা,--
*তৌোছে জনমি পুন
সাগর-লহরী সমানা !*
(৪)
প্রাচীন ভারতের দ্রাবিড়ীয় ও আর্য জাতির চিন্তা-
প্রণালীতে, চীন ও কোরিয়ায়, feta ও কাথেজে,
মিশর ও বেবিলনে, গ্রীস ও রোমে, পারস্ত ও আরবে,-- me en ee তোহে সমাওত,
[ faatafs ] en en ee ne ere (৫) (131) shall not live by breadalone’’. St.
Luke, 4—4. : ®
(৬) ‘‘God’sjs the Empire of the Heavens and
the Earth*—and to Him must all things return.” “Speeches etc’? of * Mohamed, e J Lane-Poole.
Introduction, Golden Tre&sury Series. page.lii.