For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সাহিত্য : প্রাচ্য ও পাশ্চাত্য 5 জীবনের সর্বাঙ্গীণ রূপের কোনো পরিচয় দেয় না, একটা অংশকে বিবৃত করে মাজ ॥
aq wera তার ট্র্যাজেডি wre দা হোল্ ea’ প্রবন্ধে লিখেছেন-
“Tragedy is an arbitrarily isolated eddy on the surface of a vast
river that flows on majestically, irresistibly, around, beneath, and
to either side of iti’ সমগ্র নদীর আভাস যদি দেওয়া যায়, তা হলে সাহিত্যিক
শুধু ঘূর্ণাজল নিয়ে বিরত থাকবেন কেন? অবগাহন-স্নানের সুযোগ ছেড়ে দিয়ে কি
শুধু জলস্পর্শেই AIDS থাকবেন ? ভারতীয় অলঙ্কারশাস্ত্রে কেন বিয়োগান্ত নাটক নিষিদ্ধ হয়েছে, তা নিয়ে অনেক
জল্পনা-কল্পনা করা হয়েছে। হাকৃস্লের প্রবন্ধ পড়ার পর তার সঙ্গে আমরা নতুন
একটি কারণ যোগ করতে পারি। বিয়োগান্ত নাটকে জীবনের খণ্ডিত রূপের
প্রকাশ ; খণ্ড-ছিন্ন-বিক্ষিপ্ত জাবন কি প্রকৃতই সর্বশ্রেষ্ঠ সাহিত্যের সামগ্রী হতে পারে ?
এ প্রশ্ন হয়তো প্রাচীন ভারতীয় আলঙ্কারিকের মনেও জেগেছিল 1 জীবনের অথণ্ড রূপ
প্রকাশ করার দিকেই লেখকের প্রযত্ব থাকবে, এটা স্বাভাবিক মনে করা হয়েছিল । তবে ভারতীয়েরা কমমফলে বিশ্বাসী এবং কর্মফলে বিশ্বাস করলে ট্রাজেডি avai
করা যায় না, এই কথাটাই বোধ হয় এখানে বেশি প্রাসঙ্গিক ৷ প্রাক্তন ও ataca
যদি আমরা বীধা থাকি, al কিছু আমাদের জীবনে ঘটে তা যদি আমাদের কর্মফল
হয়, তা হলে আমাদের দুঃখভোগও আমাদের কৃতকর্মের ফল, তার জন্য সম্পূর্ণ দায়ী
আমরা নিজের । এখনে সেই ‘pity of iv’ কোথায় ? যেখানে আমরা যা প্রাপ্য
তার চেয়ে বেশি দুঃখ ভোগ করি, সেখ।নেই ট্রণজেডির BG হয়। সেট। যদি না
ঘটে তা হলে ট্র্যাজেডিও ঘটবে না। গ্রীক ট্র্যাজেডিতে নিয়তি সব কিছু নিয়ন্ত্রিত
করলেও, শেক্স্পিয়রের ট্র্যাজেডিতে মানুষের চরিত্রই প্রায় তার নিয়তি হয়ে উঠলেও,
ভাগ্যবিডস্বিত নায়ক বা নায়িক! আরতস্থরে বলে উঠছে, “এ তো আমার প্রাপ্য নয়,
I have not deserved this!’ কিংবা-- J am aman
More sinned against than sinning. স্বামী বিবেকানন্দ Sta ‘ats ও পাশ্চাত্ত্য' ate বলতে চেয়েছেন, ভারতীয়
FAITH দুই শ্রেণীর লোক দেখা যায় ; একদলের মত পাশ্চাত্ত্যের সব কিছু ভালে
ও আমাদের সব কিছু খারাপ । আর-এক দল বিশ্বাস করে, ভারতীয়দের কোনো
দোষ থাকতেই পারে না, সব কিছু দোষ-ত্রুটি সাহেবদের | প্রথম.দল পাশ্চাত্যের
সব কিছু অন্ধ অনুকরণের দিকে ধোকে, দ্বিতীয় দল পাশ্চাত্ত্যের প্রকৃত উৎকর্ষকেও
অবহেলা ও অবজ্ঞা করে | এই ঘাত-প্রতিঘাতের ল্লোতে আমরা আত্মহারা হয়ে
পড়েছি। স্বামীজী এই শতকের গোড়ার দিকে যে-মন্তব্য করেছিলেন এত বছর
পরেও তার ane! oA AHR | আমরা এখনও, এত দিনের ব্যবধানেও,