রবীন্দ্রনাথ প্রবাহ [খণ্ড-২] [সংস্করণ-১] | Rabindranatya Prabaha [Vol. 2] [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ রবীজ্ঞনাট্যগ্বাহ whence কবির ব্যক্তিগত যৌবন, ( ভূমিকায় কথিত ইক্ষাকু বংশীয় রাজার যৌবন) প্রক্কৃতির যৌবন (গীতিত্ূমিকায় কথিত) এবং মানব সমাজের যৌবন (মূল নাটকে কথিত )--এই তিন যৌবনের সমস্ত] জড়িত । অর্থাৎ এই নাটকে কবিব্যত্তি, প্রকৃতি ও মানব সমাজ এক সমস্তার গ্রন্থিতে যুক্ত। কালে কালে লোকে লোকানস্তরে যৌবনের জয়-- ফাল্গুনী গীতিনাটো্যের বিষয় । রুূপাস্তরে ইহাই অচলায়তন এবং তাসের দেশেরও ভাব-উপজীব্য | অচলায়তনে অন্য দেশাগত catia বা যুণক (যুবক) জাতির আঘাতে অচলায়তন ধ্বংস হইয়াছে। তাসের দেশে অন্য দ্বীপাগত যুবক WSUS প্রভাবে তাসের দেশের জড়বৎ নরনারী মানবীয় যৌবনে জাগিয়া উঠিয়া মুক্তিলাভ করিয়াছে। ফাল্গুনীতে যাহা সাধারণভাবে কথিত অচলায়তনে ও তাসের দেশে তাহা বিশিষ্ট ক্ষেত্রে প্রদশিত হইয়াছে--ফাস্তনীতে জয় যৌবনের--আর ae দুইখানি নাটকে ay যুবক জাতির, যুবক রাজপুত্রের ৷ ইহা ঠিক সভ্যতার Ase নয়, কিন্তু তাহারই প্রায় ধার-ঘে'ষা, মাহুযের যৌবনের সন্কট, তিনখানিতেই মানুষের যৌবনের জয় ঘোষিত হইয়াছে। TSA, রক্তকরবী, কালের যাত্রা ও কবির দীক্ষা সভ্যতার সজ্ঘ্ধ বা সভ্যতার সঙ্কট বিযিয়ক AST শেষের দু'খানা নাটক হিসাবে অকিঞ্চিৎকর হইলেও মুূলভাবের বাহন হিসাবে বিশেষভাবে বিচার্ষ। ইহাদের মধ্যে আবার দুটি ভাগ করা চলে । মুক্তধারা ও রক্তকরবী একত্র বিচার্য, কালের যাত্রা ও কবির দীক্ষা সগোত্র। প্রথম ছু'খানিতে সভ্যতার সন্কটের বিশেষ একটা দিক চিত্রিত, শেষের ছু'খানিতে সভ্যতার সন্কটের সাধারণ চিত্র | পৃথিবীতে যে সভ্যতার AVG দৃষ্ট হইতেছে তাহার মূলগত কারণ যন্ত্রবাদের অতিচার ও অতিপ্রসার। যন্ত্রজাত সভ্যতা মানব জীবনের মুক্তধারাকে বাধিয়৷ ফেলিয়াছে, মানবের way জটিল জালের আড়ালে cufaal তাহাকে খণ্ডিত ও বিক্বত করিয়া ফেলিয়াছে। এখন মুক্তধারাকে নির্বাধ করিধার উপায় কি? খণ্ডিত ও বিকৃত মানুষকে জালের রাহুকবল হইতে উদ্ধারের উপায় কি? অভিজিৎ ও রঞ্জন সেই উপায় দেখাইয়া দিয়াছে



Leave a Comment