For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১. ভূমিকা বিশেষ দৃষ্টিভঙ্গীরই প্রেরণ] । বেদ এবং উপনিষদম্্লারী দর্শনসমূহ এই বিভাগ
wea আস্তিক, অপর পক্ষে চাবণকদের সঙ্গে একযোগে বৌদ্ধ ও জৈন দর্শন,
কেবলমাত্র বেদবিরোধিতার অপরাধে arnt সংস্কৃতির ধারকদের কাছে নাস্তিক
Sparta অভিহিত ।”” ভায়কার মধাতিথি যখন নাসল্ডিক শব্দের অর্থ বর্ণনা প্রসঙ্গে পরলোকের
wfacg 'অবিশ্বাসণদের Brat করবেন, তখন এ ব্যাপারে ব্যাপকৃতর অন্য মতের
প্রতিফলন Sig ব্যাপ্যায় দেখ! যায়। | Safe পদের এই ব্যাপক অর্থ বৈদিক
প্রাধান্যের অন্মোদনে সীমাবদ্ধ al থেকে ভারতীয় সংস্কৃতির সাধারণ মূল্যবোধের
স্বারুতিকে আপন isla অভুক্ত করেছে। এই পরিবতিত দৃষ্টিভঙ্গীর
পটতুমিতে বৌদ্ধ ও জৈন দর্শন ভারতের আস্তিক অন্যান্য দর্শনসমূহের সঙ্গেই
এক আসনে বসাণ অধিকারী । আামাদের পরবর্তী আলোচনায় ala গু জৈন
দর্শনের অন্তনিহিত ভাবধারার বিচারে বিষয়টি আরও পরতিস্ফট হবে। জৈন
দর্শনকার হরিভদ্র তার “যষড়.দ্শ্নসমৃচ্চয়” গ্রন্থে? আস্তিকবাদ হিসাবে যখন
বৌদ্ধ ও জৈন মতেব Wad করেন, আস্তিক ww) তথনই এই পরিবতিত
অর্থেই Wea) গ্রন্থের wate “আঙক্বাদিনাম্ wea অর্থ টাকাকার
সোমতিলক Bag মতে পরলোক্গতিপুণাপাপাস্তিকাবাদিনাম্ . অথাং
আস্তিকবাদী বলতে তাঁদেরই “বাঝায়, পরলোক, পুণা, পাপ ইতাদিতে যাঁদের
Sts; আছে । চাবাক্রা কিন্তু এই পরিবতিত১ পটভূনিকাতেও নাস্তিক
এবং হরিভদ্র সুগার গ্রন্থে এদের না'স্তকণ্যোষ্ঠার অন্তভুক্ত করা৷ হয়েছে। ‘we
সংগহে' লোকারত মতে পরাণনাঞ্তিকতা' আধ্যায় খতভিহিত করার কারণ পর-
লোকের afey অস্বীকার করারজন্যই। নাস্তিক হিসাবে চাবণাকদের এই বিশিষ্ট
grate প্রকাশ মাধবাচাধের 'নাস্ডিন্যশিরোমণি' সংজ্ঞার মধ্যে । প্রক্ত-
পক্ষে 'ন aie এই ভাবনায় প্রভাবিত অথবা অবিশ্বাসী অর্থে 'নাস্তিক' সংজ্ঞায়
কেবল চার্বাকদেরই বোঝায়। ভারতেব এঁতিহগত মাবারণ মূল্যবোধ বিশ্বাসের
পরিপ্রেক্ষিতে বৌদ্ধ এবং জৈনরা স্বাভাবিকভাত্রেই এই নাশ্তকাভাবের প্রভাবের চপ ও ০ ০ ০. উন এজ ne rae in ate এ ye পভ পাপ. ee এনা না হাল” eee ৩৪। IP, i, p.20; সাংখ্যপ্রবচনভাষ্য, ৫1৭৭ তে বৌদ্ধ মত নাস্তিক
মত FA হয়েছে | ৩৫। এবমাস্ডিকবাদানাং ee. সংক্ষেপকীর্তনম”, ষস, ৭৭ ৩৬ | SAARI, ১৮৭০