For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)Clas [১৯
কোনে৷ জর্মন পাঁওতের লেখা মনে হয় । খুশ হবারই কথা, কারণ,
প্রবন্ধাটতে হরপ্রসাদ বাঁচ্কমচন্দ্রের অনুমোদত সাঁহত্য বিচারের 1নাঁরখ
নিপুণভাবে প্রয়োগ করোছলেন | tS মধ্যাবত্ত তরুণের সামাঁজক
মূল্যবোধ, এই Toy লেখকের FS থেকে আহরণ করা উপাদানে
কিভাবে গড়ে ওঠে দেখাতে হরপ্রসাদ মূলত সাঁহতো্যের সামাঁজক
উপযোঁগতাকেই 1নাঁরখ 1হসাবে মেনেছেন । কোনে৷ 1শষ্পবদ্ধু বা
Tsoi প্রাসাঁগকতা৷ নিয়ে ভাবনায় একটা দ্বা্টভাঁদর অবস্থান
ফুটে ওঠেই | তারই মধ্যে প্রাতফাঁলত হয় মূল্যাবচারের তত্তাভাত্ত।
শিষ্প-সাঁহত্যের মূল্য বিচারের 1নাঁরখ aries উপযোগতা,
পাঁজাটাভস্ট দর্শনের আনুগত্য-জাত বাঁচ্কমচন্দ্রের এই ধারণার বৃত্তে
হরপ্রসাদের সাঁহত্য-দৃষ্টর Sry | বঙ্গদর্শনের তরুণ লেখকের
উপর বাক্কনচন্দ্রের ভাবনার প্রভাব খুব স্বাভাবিক | কিন্তু এ অবস্থান
থেকে হরপ্রসাদ ক্রমেই দূরে সরে গেছেন ৷ 1শম্প-সাহতোযের স্বাশ্রয়ী
সোপ্দর্যমূল্যে বিশ্বাসের দিকে এগিয়েছেন | “IAT MiG, বর্তমান শতাব্দীর" প্রবন্ধাটকে আজও মনে হয়
আধুনিক কালের AEN সাঁহত্যের পূর্ণাঙ্গ ই/তহাসেব একটি নির্ভরযোগ্য
WAG] | এই প্রথম ACH ই[তহাসের এক গুরুবপূর্ণ ক্লযান্তর
তাৎপর্যের সঙ্গে সংলগ্ন কবে আধ্ানলক সাঁহত্যের অভ্যুদয় এবং
বিকাশেব পুরে৷ চেহারা ফোটানোর চেষ্টা । লেখাটর বাধুানির মূলে
আছে কালান্তরের W সম্পর্কে তখন পর্যন্ত যতটা AST স্বচ্ছ ধারণ৷ |
IATA পুরানে৷ সমাজের ভাঙন এবং 1নরাশ্রয় বিদ্যাঙজ্ীবী-সাঁহত্যজীবী
সম্প্রদায় ডাঁচ্ছ্ন হয়ে যাওয়ায় ক্ষোভের সুর আছে এ লেখায় ৷ ক্াঁষ-
নির্ভর সমাজের আবহমান 1বন্যাস বিধ্বস্ত হয়ে যাওয়ার মূল কারণ
1চরস্থায়ী বন্দোবস্তের বরুদ্ধে প্রাতবাদ আছে | কন্তু কালান্তরের বাস্তবতা
fota স্বীকার করেছেন । বাঙালির আধ্াঁনমক সংস্কাতর নতুন কেন্দ্র
কলকাতা মহানগরের উত্থান, শাক্ষত মধ্যাবত্তের প্রগাঁত-ভাঁমকা, তাঁর
সমীক্ষায় যথাযথ তাংপয পায় 1 “পাঁরবর্তন সময়ের” উদ্দীপন৷ সাঁহত্যে
বিকাশত হল মনন ও সৃজনের শাখা-প্রশাখায়, এ সাঁহত্যকে 1তাঁন
দেখেন বাঙালি মানসের নবজন্মের প্রামাণ্য দালল 1হসাবে | সঙ্গে সঙ্গে
AAS মন্তব্যে ববশেষ বশেষ লেখকের ব৷ লেখক-গোষ্ঠীর Gearing