For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[Le] অধ্যাপক সাহেব লালন-গীতি সংগ্রহ করেছেন, এবং বাছ-বিচার
ব্যতিরেকেই সেগুলি তার সংগ্রহে স্থান দিয়েছেন। বসন্ভবাবুর জীবন-
কথা MATS তথৈবচ ৷ পৌড়া ভক্ত যেমন পীরের সম্পর্কে শোন৷ কোন
কথাই অবিশ্বাম করেন না, বরং অধিক উৎসাহে পীরের কেরামতি
( অলোকিক কার্য ) বর্ণনায় থেই হারিয়ে ফেলেন, তেমনি এই দুই
লোক-গীতির একনিষ্ঠ ভক্তের কাছেও কোন ঘটনাই fags এবং কোন গানই
মন্া ব'লে পরিত্যক্ত হয় নি। ফলে, লোক-গীতির সংগ্রহ বা গীতিকারদের
জীবনীর সত্যাসত্য নির্ণগ়ও আজ এক রকম দুঃসাধ্য হ'রে উঠেছে।
বিশেষ ক'রে লালন-জীবনীর ব্যাপারে এই AMT! Bene aba হ'তে
জটলতর হ'য়ে চলেছে। বর্তমান নিবন্ধে তার জট মোচনের চেষ্টা
করা যাচ্ছে | লালন-জীবনীর AAI বসস্ভবাবুর লালন সপ্পকিত প্রথম প্রবন্ধটি
প্রকাশিত হয় ১৩৩২ সালের প্রবাসী পত্রিকার শ্রাবণ সংখ্যায় ।* TAS
বাবু এই প্রবন্ধে লালনকে জন্মগত ভাবে কায়স্ব-সম্ভান বলে উল্লেখ
করেন ; এবং তার জন্মস্থান হিসেবে নদীয়া (বর্তমান কুষ্টগ্না ) জিলার
ভাড়ারা গ্রামকে চিহ্নিত করেন । পরে এই জীবন-কাহিনী প্রামাণ্য বলে
গৃহীত হয় ; এবং অধ্যাপক মনস্তুর উদ্দীন প্রমুখ ব্যক্তি দ্বারা পুনর্গঠিত
ও প্রচলিত হয়। ফলে মুসলিম সমাজে, বিশেষ করে স্পর্শকাতর বাহ্য
শরীয়তপন্থী মহলে, লালন শুধু বে-শরা ফকীর FW বাউল বলেই গণ্য
হলেন না, সমকালে রংপুর থকে প্রকাশিত “বাউল ধ্বংস ফতওয়া” *
নামক পুস্তিক। থেকে HA যায় যে, ফত.ওয়ায় তাকে মুসলমান জাতির ১. FAM লালন FFAs বসম্তকুমার পাল, প্রবাসী, কলিকাতা,
১৩৩২- ১৯২৬ ২. বাউল ধ্বংস ফতওয়া ঃ£ মওলানা রেয়াজউদ্দীন আহমদ, সৈয়দপুর
(রংপুর), ১৩৩৩ -১৯২৬। পৃঃ ৬১