কবি শ্রীরামকৃষ্ণ | Kabi Sri Ramkrishna

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
1২1 তাই যার সত্যিকার সাহিত্য, সেই নিত্যিকার কবি। সাহিত্য মানে কি ? সাহিত্য মানে সহিত-ত্ব । সাহিত্যের মধ্যে যে 'তত্বটে নিহিত আছে সেটা হচ্ছে 'সহিতে”র তত্ত্ব; মানে, মিলিত হওয়া সংযুক্ত হওয়ার তত্ব fee কার সঙ্গে মিলন ? কার সঙ্গে সংযোগ 1 উত্তর বিশেষ কঠিন নয় | সমস্ত জীবজগতের সঙ্গে, সমস্ত সংসারস্ঠ্ির সঙ্গে, সমস্ত প্রকৃতি পরিবেশের সঙ্গে । যা কিছু দৃশ্য corr স্পৃষ্য গ্রাহী ভোগ্য আস্বাদ্ধয-_ সমস্ত ইন্দ্রিয়বোধের ACH | গম্য ও গোচর স্পষ্ট ও প্রত্যক্ষের সঙ্গে | শুধু স্বসংবেদ্য জিনিসের সঙ্গেই নয়, মানে, ATTY বা আত্মক্রীড়া বা আত্মরতির সঙ্গেই নয়, এই অন্তরঙ্গতা পরসংবেদ্ধ জিনিসের সঙ্গেও | তার মানে, আমার আশে-পাশের প্রতিবেশী মানুষের সুখ-দুঃখ আশা- নিরাশ| উত্থান-পতন বঞ্চন-বিক্ষোভের সঙ্গে । এই RAT প্রতিটি খূলিকণ! প্রতিটি WEST ARAMA ঘটনা-তরঙ্গের প্রতিটি ফেণ- কণার ace | বিশ্বস্থষ্টিতে কিছুই যেমন পরিত্যক্ত হয়নি, উপেক্ষিত হয়নি, সাহিত্যেও তেমনি সমগ্রের UTD সমুদয়ের জন্যে উদার নিমন্ত্রণ প্রসারিত | ভালো-মন্দ পাপ পুণ্য মেধ্য-অমেধ্য সকলের Ge সমান ছায়াসত্র। অভিজাত-অপজাত কুলীন-অকুলীন পাঙউক্তেয়-অপাউক্তেয় সকলের জন্তে নিরপেক্ষ গণতন্ত্র। যেমন স্থষ্টিতে তেমনি সাহিত্যেও ACSA সঙ্গে ASH, কামের সঙ্গে প্রেম, বাসনার সঙ্গে বৈরাগ্য। মোটকথা, জীবনের বীণায় যত স্বুর ওঠে, কড়িতে আর কোমলে, CHATS আর গান্ধারে--সমস্ত Yraa সম্পূর্ণতা এই সাহিত্যে । সাহিত্য কিছুই বর্জন করে না, অস্বীকার করে al, পরিহাস করে না, প্রত্যাখ্যান করে না- না ব্যক্তিতে না সমাজে ৷ খণ্ডকালের সমস্ত খণ্ডতা, সমস্ত ক্রমবাহিতার দিকে সে চোখ রাখে। ঘটনার সঙ্গে সে a মিলিয়ে চলে, সমাজ সম্বন্ধে সে সক্রিয়-সচেতন হয়, ইতিহাস সম্বন্ধে সে জাগ্রতদৃষ্টি উদ্ভতমুষ্টি হয়ে ers | সে শুধু কালিতে কলম ডুবিয়ে লেখে না, সে লেখে স্বেদে ক্লেদে শোণিতে কলম ডুবিয়ে | ১১



Leave a Comment