For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)মত এ ঘরেও আয়না-বসানো একাঁট স্টালের আলমাঁর wee সেই আয়নায়
afer নিজের প্রাতচ্ছাবটৃকু আর একবার দেখে নল। শুধু; একবার কেন,
দিনের মধ্যে অনেকবার নিজেকে দেখে মান্দরা। নিজেকে দেখতে তার ভালো
লাগে। কলেজের বন্ধ; মীনাক্ষী বলে, 'তুই এক মেয়ে TAT তুই নিজেই
নিজের প্রেমে পড়োছস ৷ কথাটা মধ্যে নয়। প্রেমে যখন MAT পড়ে_গোটা এই জগৎটাই যেন
প্রেমের পাল্ন হয়ে ওঠে । সেই সঙ্গে face | মান্দরার এই দেহের আধার .তো
জগৎ ছাড়া নয়। ভাঁর মধ্যুর শব্দ এই আধার। এই দেহ কিসের আধার কে
জানে? TMA শুধু জানে তা ভালোবাসার আধার | SEAS বাসনার আধার |
নিজের এই THATS একাঁটি পরম সুন্দর পানপালত্লের সঙ্গে তুলনা করতে ইচ্ছা
করে WANA! যাঁদও সে অত Aw নয়। Tew মনে মনে ভাবতে বাধা fe
পরম সুন্দর একাঁট MAMAN হতে ইচ্ছা করে আর সেই পাত্লঁটকে পরম AH
পরম প্রিয়জনের হাতে তুলে দিতে ইচ্ছা করে মান্দরার। “হে মোর দেবতা
ভাঁরয়া এ দেহ প্রাণ-কী অম্ত তুঁম চাহ কাঁরবারে পান।' তার দেবতা এই
দেহাধারে অম্ত পান SA! এই IS লাইন গুনগুন করে তাঁর কাছে এক-
দন OS করোঁছল মাঁন্দরা। গান নয়, শ্যধ; Cate: 1তাঁন তাতেই
ATT মান্দরার গলায় তো সর CAL শশাঙ্কদা বলোছলেন, “কে বলে নেই |
তোমার কথাই তোমার গান” কী মধ্যে কথাই বলতে পারেন শশাঙ্কদা। তব
সেই TCA সত্যের চেয়েও মধুর হয়ে ets! Tela fare এক TSAR
আঁতশয়োঁন্ত অলঙ্কার। তব তাঁর ate Cis st সন্দর। তাঁর প্রাতাঁট
স্তাঁতি মান্দরাকে অপ্রস্তুত করে আর সেই সঙ্গে AAAI অপ্রস্তুত হবার
আকাঙ্ক্ষা জাগায়। 'এবার চলে আয় মেজাঁদ। নিজের A আর কত দেখাঁব। দেখে দেখে
যে মুখস্থ করে ফেলাল ৷ THA হেসে ছোট বোনের দিকে ম্খ ফেরাল ৷ 'ফাঁজল কোথাকার। আয়
তোকে আঁম মুখস্থ করাই ।' হাত বাড়িয়ে ওকে ধরতে যাঁচ্ছল মাঁন্দরা, কন্তু ছন্দা এক লাফে ছুটে
পালাল। উল্লচ্ষনে কোন ছন্দ আছে ক নেই তা face মাথা ঘামাবার মত
বয়স এখনো ওর হয়ান। বেশ দীরঘ্ঘাঙ্গী মান্দরা। দীর্ঘ, তাই বলে ছিপাঁছপে বেতের মত নয়।
বেশ একটু ME ধরনের গড়ন। ছন্দার মত অত Nass অত লাবণ্য তার নেই |
শশাঙ্কদা বলেন, “এই ভালো। লালিত লবঙ্গালতা wis পছন্দ কাঁরনে।
BG COST THT TAG পড়ে, একটু তাপ লাগলেই শুকিয়ে যায়, তেমন
লতায় আমার দরকার নেই। বরং যে দু: এক ঘা সইতে পারে, দরকার হলে
দিতেও পারে-”