তিলি-বান্ধব [বর্ষ-৪] | Tili Bandhab [Yr. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ ১৩১৯ ] জাতি ভেদ | | ৭. ভজন afte ee ae এ এ এ ভাল, te পাও এজাজ পপ তাত পাদ লস তা পাত ভাজা me ae ee Re ne পণে কন্ঠার বিবাহ. হইতে পারে কিন্তু তথাপি > সমাজের & Te বাধ্য aan অপাত্রে প্রাণাধিকা sors অর্পণ করিতে হয় অতএব সমাজের, বন্ধন Ws নিতান্ত অন্যায় । এ.কথার উত্তর অতি সহজ । প্রথমতঃ দেখিতে হইবে যে জ্বজাতির মধ্যে সুশীল ও সচ্চরিত্র পাত্র এত বিরল কেন, অতঃপর যাহাতে স্বজাতীয় যুবকগণ গুণবান হন তাহার চেষ্টা করা আবশ্যক ৷ কিন্তু যঙ্গি তাহা ন৷ করিয়৷ অপর জাতীয় পাত্রের জন্য লে।লুপ হই Siz হইলে স্বজ্জাতির অধঃপতন VPs আর আমাদেরই HHS যদি স্বজাতির এরূপ অধঃপত- হুয় তবে BA অপেক্ষ! লজ্জার বিষয় কি আছে ? দ্বিতীয়তঃ বর পণের কথা । অধিকাংশ ব্যক্তিরই পুত্র কন্ঠ! ESS আছে, তাহারা পুল্রের বিবাহের সময় কন্যা কর্তার নিকট গহনার ও বরপণের বিস্তু ত ফর্দ দেন। অনেকে Sota বিবাহের সময় উপস্থিত হইলে “ বরপণ নিবারিণী” সভার সভ্য হন ও স্থ্দীর্ঘ বক্তার দ্বারা অশেষ নিন্দ৷ করেন আবাত্ন পুত্রের বিবাহের সময় সভার সহিত সকল সংজব পরিত্যাগ করেন। সকলেই. যদ্বি' এরূপে fag নিজ স্বার্থ সিদ্ধির জন্য যবান হন তাহা হইলে সমাজের মঙ্গল কোথায়? কিন্তু পুত্রের বিবাহে পণগ্রহণ করিবার সকলেই ate “ বর্ত্পণ প্রচলিত থাকিলে তাহাদিগকেও স্বীয় কন্যার বিবাহের সময় কিন্নপ fageat ভোগ করিতে হইবে ” একবার চিন্তা করিয়া! দেখেন তাহ। হইলে অচিরেই AUS হইতে এ Vt at অন্তহিত হইবে এবং আর “ অথাতাবে HICH CHICA বাধ্য হইয়া কন্ঠাকে অপাত্রে অর্পণ করিতে হইল ” বলিয়া কাহাকেও আক্ষেপ করিতে হইবে না। : অনেকে মনে করেন যে জাতিতেদ থকায়. নম।জে শিক্ষার বিস্তার ey A বর্তমান সময়ে পাশ্চাত্য প্রদেশ বিজ্ঞানের উচ্চ সোপানে' অবস্থিত আমাদের দেশের যুবকের] সমাজের ভয়ে পাশ্চাত্য প্রদেশে গমন .করিয়া বিজ্ঞান ৪ অন্তান্য আবশ্যকীয় বিদ্যাশিক্ষা করিতে পারেন না Wats সমাজের উন্নাত হয় না কিন্তু সমাজ © বিলাত ফেরৎ ১ ব্যক্তিগণকে ক্রোড়ে স্থান দান করিতে অস্বীকার করেন না; স্মাজ কেবল একবার Ta প্রায়শ্চিত্ত কক্জিতে বলেন। কিন্তু বিলাত ফেরৎ দেশী সাহেবেরা মস্তক PEAS অসভ্যতার লক্ষণ ও ব্রাহ্মণ ভোজন করান অর্থের অপব্যয় মনে করেন। যদি এক্রার মাত stigfes were সগাক্গে পুনঃ প্রবেশ wal ar আর যদি স্বদেশী .. নি পে ee



Leave a Comment