For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand) ৪- নৃতারতা মুর্তি। Saw! চুনাপাথর ৷ খিঃ পূঃ ৫ FOTO মুর্তি। মহেঞ্জোদারো ৷ তাজ ৷ fas পৃঃ
৩০০০-১৫০০। ৩০০০-১৫০০ / এই Se আবার পরবর্তীকালে হয়ে উঠেছে শিবের বাহন এবং অন্যদিক থেকে শিবের প্রতীক। ভাস্কর্য হিশেবে এটি
অসামানা নান্দনিক উৎকর্ষের নিদর্শন। এর মধ্যে যে আর্কায়িক বা প্রত্ন-প্রতিমাসঞ্জাত অসাধারণ শক্তি ও সংহতির
প্রকাশ SITS আজ পর্যন্ত পৃথিবীর কোনো ভাস্কর অতিক্রম কবতে, পারেন নি। আর ভাস্কর্য বিষয়ে আগ্রহী যে-কোনো
মানুষই জানেন যুগেব পর যুগ ধরে আধুনিক কালে পর্যন্ত মহেঞ্জোদারোব এই Bors কতভাবে গড়েছেন ভারতীমু
STE | 'ভাস্কর্যেন ক্ষেত্রে একই সঙ্গে আদিম ও আধুনিক এই oe ভারতীয় ভাস্কর্যের উৎকর্ষকে একটি মাত্রায় বেধে
দিয়েছেন আজ থেকে প্রায় পাচ হাজাব বছর আগে। তারপরে leroy ষষ্ট-সপ্তম শতক থেকে দশম-একাদশ থিস্টাব্দ
পর্যন্ত ভাবতীয় ভাস্কর্যের যে অনির্বাণ জয়যাত্রা, তাতে নানা শাখাপ্রশাখায় পল্লবিত হয়ে পৃথিবীর শিল্প-ইতিহাসে অচঞ্চল
এক আলোকশিখার মতো দীপ্যমান হয়ে আছে আমাদের যে Sel, সেই সফলতা বীজরূপে প্রোথিত ছিল
সিদ্ধ ছাতাতেই। কিন্তু এই সীলগুলিও শিল্পকর্ম হিশেবে সিগ্ধূসভ্যতার অনেকটাই গৌণ প্রকাশ। যে কয়েকটি পূর্ণমাত্রার ভাস্কর্য পাওয়া
গেছে এখানে সেগুলো ভারতীয় ভাস্কর্যের মূলগত বৈশিষ্ট্যের ene সভীর ইঙ্গিতমখ হয়ে খাকে আমাদের কাছে।
শিল্পের এক আবিশ্ব একোর কথা দিয়ে শুরু হয়েছিল এই আলোচনা। fag ভাস্কর্যের ক্ষেত্রে ইতিহাসের প্রত্যুযের সেই
সামগ্রিক এঁকোর মধ্যেও ভারতবর্ষের স্বাতস্ত্র্যের জায়গাটা ক্রমে aca কিভাবে বিকশিত হযেছে সেই সমন্ধানের দিকে
যেতে গিয়ে সিন্ধকুসভ্যতার ভাস্কর্যের এই কটি নিদর্শনের মধ্যে আমরা গুরুত্বপূর্ণ কিছু তথ্য পাই। বুঝতে পারি, আদিম
কৌম বিভিন্ন জনগোষ্ঠীর জীবনধারণের বিসসংকুল সংঘাত ও অনিবার্যতা থেকে জেগে উঠছিল যে সুৃষ্টিপ্রক্রিয়া,
প্রয়োজনেব পাশাপাশি সে এক সৌন্দর্যচেতনারও জন্ম দিচ্ছিল, সেই সৌন্দর্যচেতনাই ইতিহাসের স্রোতে প্রবাহিত হয়ে
নানা উৎস থেকে রস আহরণ করে সমৃদ্ধ হয়েছে এবং সমস্ত অর্জনকে আত্মস্থ করে নিজের আত্মপরিচয়কে একান্ত ও
Wan করেছে। PASTS এই কটি ভাস্কর্য সেই সন্ধানেরই আমাদের জানা প্রথম পদক্ষেপ। আমরা এখানে
মহেঞ্জোদারোর দুটি এবং Rasta দুটি মাত্র ভাস্কর্য একটু নিবিষ্টভাবে দেখব। প্রথমটি মহেঞ্জোদারোর সেই সুপরিচিত ১৬