For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)" গদ্যকবিতা a শক্তি ও কান্তি স্থিতধী way দিয়ে দেখবার মত বিশ্লেষণী প্রত্যক্ষদণিতা
ফোটেনি তার । সে দৃষ্টি যখন খুলল তখন একাম্ত পরিচিত ভাষা যে গল্প
অর্থাৎ বলবার ভাষা--য! এতদিন ছুয়ে! হয়েছিল, তা AH হবার Batt
পেল ; পদ্যের অনেক অধিকার তখন তার ভোগে লাগতে থাকল। তার
আদরের আদিখ্যেতা হতেও aaa; কত বিষয়ের উপঢৌকন, কত
আঙ্গিকের সজ্জা, কত অলংকারের প্রসাধনে, কত শব্দের রূপটানের
আয়োজনে সাধ্যিসাধন| হল তার মন tare) সত্যি বলতে কি, খজুতা,
HPS, স্বাচ্ছন্দ্য, বলিষ্টতা, প্রশস্ততা, ওদার্য, eet, ae, ক্যরূপ,
লমতানত! ও প্রত্যুপযোগিতাব গুণে অনন্ত হয়ে দেখা দিল ভাষার গদ্ভন্নপ।
পদ্যরূপে ছন্দের কঠোর বন্ধনে STU যে ATTA হয়ে ছিল তা পুরোপুরি
অবিশ্বাস করবার নয়। ছন্দের দানত্ব কবে যে ব্যক্তিত্বেব ক্ষীণতা-থর্বতা
ঘটেছে তার, সে-ধাবণা, ঠিক হোক ভুল হোক, ধরেছে তাব WA! গদ্ধের
উন্মুক্ত সযতল প্রান্তরে ছাড়া পেয়ে সে বেঁচেছে যেন । ভাষাশিল্পী মানব-
প্রতিভাও তৃপ্তি পেষেছে, পেয়েছে শাস্তি | কিন্তু, সে সাময়িক | যও৩দিন মাহ্ষের মন তৃপ্ত আছে ততদিন; তারপর
যেই মল আবার বৈচিত্র্যকামী ও নোতুন স্ষ্টর প্রয়ামী হল অমনি আগেকার
গড়! রূপ অভ্যস্ত পবিচয়ে নীরম-বিরস ঠেকতে লাগল। তখন বদ্ধনমাত্রই
যে দালত্বের বন্ধন নয়, তাব মধ্যে যে আছে অন্ূপম সুষমা] তখন সে-প্রতীতি
Sate দানা বাঁধতে লাগল। এমনি করে ভাষালোকেও ‘ag ফিরিয়া
খু face আপন মুক্তি, মুক্তি মাগিছে বাধনেব মাঝে বালা” । বহু অভিজ্ঞতার
পর UAT প্রতিভা পেতে চাইল বন্ধন ও মুক্তির সহস্থারী সত! বা উভয়ের
CAND, যাতে করে দুয়ের মধ্যে যা কিছু সুন্দর ও চমৎকার তার সমাবেশ
হয়ে নোতুন স্ষ্টি হতে পায়। কবিতার কমকাস্তি ও নাংগীতিকতার সঙ্গে
aot পৌরুধ ও উর্জস্বলতার সংগতি বা মিলন ঘটিয়ে কাব্যসাহিত্যের
যুগলমিলন বা অর্ধনারীশ্বর মূর্তি রচনা] sai যায় কি না তার বাসনা ও
লাধনায় পেয়ে বসল সাহিত্যশিল্পীকে | গদ্ধকবিতার জন্ম হল |