বিভূতি-রচনাবলী [খণ্ড-৫] | Bibhuti- Rachanabali [Vol. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮০ psychological pointer is that it tends to over-value its writer’s feelings. The man who cach evening sets down his impressions of the day just past must have material on which to exercise his skill. Hence the temptation to make mountains out of molehills. Further- more, the diarist, when encloxing ephemeral moods in the fixity of words, tends to give to them a permanence and a profundity which they would not have for somebody not concerned to record his impressions. অর্থাৎ ডায়ে'রকে সাহিত্য করিয়| তোলা বড কঠিন কর্ম। ডায়েরির পাঠক লেখককে বলিতে পারেন, মার তোমার কথা কত শুনিব, তুমি বিলে, তুমি উঠিলে, তুমি কীদিলে, তুমি হাসিলে, তুমি ইহা দেখিলে, উহার সঙ্গে কথা বলিলে, এই সব জানিয়৷ আমার কি লাভ! কিন্তু সার্থক ডায়েরি শুধু লেখকের কথা নয়, তাহ! সকলের কথা। নলিনীরঞ্জন পণ্ডিতের “কান্ত-কবি রজনীকান্ত” গ্রন্থে মুদ্রিত রজনীকান্তের দিনলিপি বা মুকুনাদ্বেব মুখোপাধ্যায়ের “তূদেব-চরিতে" মুদ্রিত ভূদেবের দিনলিপি সাহিত্য নয়, উহা জীবনীগ্রন্থের উপাদান মাত্র। সার্থক ডায়েরী personal essaya মগোতভ্র। Charles Lambay কাছে যখন তাহার প্রকাশক 1:69৫%৪ of Ilia গ্রন্থের জন্য একটি preface চাহিয়াছিলেন তখন তিনি বলিয়া ছিলেন তাহার ০৪৪৪) wine preface, অর্থাৎ পাঠকের কাছে যাহা বলার তাহা তিনি Stata রচনার মধ্যেই বলিয়াছেন। Montaignesy Mssays পড়িয়। ফরাসীদেশের রাজা মুগ্ধ হইয়া লেখককে বলিয়াছিলেন : “তোমার লেখা আমার বড় ভাল লাগিয়াছে।” Montaigne উত্তরে বলিলেন : “মহাশয়, আমার লেখ! যখন মাপনার এত ভাল লাগিয়াছে তখন আপনার আমাকেও খুব ভাল লাগিবে, কারণ মামি আর আমার এই রচনা অভিন্ন শ্রেষ্ঠ ডায়েরি- গ্রন্থ একটি ব্যক্তিত্বের কথা। সেকথা যে একের কথা হইয়াও সকলের কথা হইয়া ওঠে তাহ 2 ব্যক্তিত্বেরই মাহাত্ম্য। যে ডায়েরি বা স্বতিকথায় এই লিরিক বস্ত নাই তাহা নীরস ঘটনা- na মাত্র, সাহিত্যে তাহার স্থান নাই। vy "বনে-পাছাড়ে" মূলত প্রকতির কথা। যে গ্রন্থের সব কথা প্রকৃতির কথা সে গ্রন্থ ক্ষুদ্র হইলেও বড় AIA না হইতে পারে। কিন্তু “বনে-পাহাড়ে” পড়িতে ক্লাস্তি হয় না, বরং ইহার প্রতি পৃষ্ঠায়ই যেন নূতন কথার অবতারণা। প্রকৃতির কবি প্রকৃতির রসেই at প্রকৃতির বিচিত্ররূপ, কবির মনের বিচিত্র ages, সব meal তাহার রচনায় এক বিচিত্র জগতের্‌ স্থষ্ট। ভক্ত সাধকের ঈশ্বর-গ্রসঙ্গেও দেখি ভাবের যেন Baw বৈচিত্র্য। শ্রীরামকফ্ণের “কথামৃত”-এর পাঁচখগু তো শুধু মায়েরই কথা। কিন্তু ঠাকুর যেন প্রতি মুহূর্তেই একটি নূতন কথা বলিতেছেন। একখানি উৎকৃষ্ট ডায়েরি খ্রন্থের বিষয় এক হইলেও তাহার কথা বৈচিত্রমর। “বনে-পাহাড়ে" গ্রন্থে এই বৈচিত্রের অভাব নাই। প্রীরবীজ্কুমার দাশগুপ্ত



Leave a Comment