For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)hon আমি ছুইটি প্রবন্ধে বিশেষ আলোচনা করিয়াছি।* মহামহোপাধ্যায় পি. ভি.
কাণে আমার প্রবন্ধের বিরুদ্ধে সমালোচনা করিয়াছেন। তিনি বর্তমান
অলংকারশাস্ত্রের তুলনামূলক আলোচনার প্রথম ও প্রধান প্রবর্তক Baty ay
পাঠ করিয়াই আমরা বর্তমান আলোচনা শৈলীর সহিত পরিচয় লাভ করি।
এ বিষয়ে তিনি আমাদের সকলের গুরু । তাহার মতের খণ্ডন করিবার প্রচেষ্টা
আমি করি ae | একটা কথা উল্লেখযোগ্য; নাট্যশান্ত্রের টীকা অভিনব-ভারতীতে
অভিনবগুপ্ত ধ্বন্তালোক হইতে দুইটি কারিকা আনন্দবর্ধন রচিত ৰলিয়৷ উল্লেখ
করিয়াছেন । মহামহোপাধ্যায় কাণে এই উক্তির বৈষম্যকে একেবারে অবজ্ঞা
করেন নাই। তিনি বলেন--অভিনবগুণ্ড তাহার সাহিত্যবিদ্তার গুরু ভট্টেন্দুরাজের
মতান্্সারে কারিকাকারের ও বৃত্তিকারের ভেদ স্বীকার করেন এবং নাট্যশান্ত্রের
আচার্য ভট্ট তৌতের মতান্সারে কারিকা আনন্দ বর্ধনের রচিত বলিয়া গ্রহণ
করেন। যাহাই হউক, (প্রাচীন অলংকারগ্রন্থসমুহে কারিকাকার ও বৃত্তিকার
একই ব্যক্তি অর্থাৎ আনন্দধর্ধন--ইহা একবাক্যে স্বীকৃত) অভিনবগুণ্ডের পূর্ববর্তী
“ব্যক্তিবিবেক' কর্তা মহিমভট্ট আনন্দবধ্বনকে ধ্বনিকার বলিয়াছেন এবং কারিকা
ও বৃত্তি উভয় থণ্ড হইতেই বাক্য উদ্ধত slam ধ্বনিমতের খণ্ডন করিয়াছেন | আনন্াবর্ধনের প্রচারিত এই অপুর্ব ধ্বনিবাদের নিরাকরণের ey বহু কাশ্মীর-
দেশীয় পণ্ডিত গ্রন্থ রচনা করেন।) ভট্টনায়ক ইহাদের পুরোধা। তিনি তাঁহার
“হৃদয়-দর্পণ' গ্রন্থে ধ্বনালোকের fags খণ্ডন করিয়াছেন । সে গ্রন্থ আজ লুণ্ড।
কিন্তু তাহার গ্রন্থ হইতে অনেক খণ্ড খণ্ড বাক্যের উদ্ধৃতি পাওয়া যায়।
ভট্টনায়কের প্রতিভা অলোকসামান্ত। এই গ্রন্থ ag হওয়ায় আমাদের অলংকার-
শাস্ত্রের জ্ঞান সংকুচিত হইয়াছে, মহিম ভট্ট অভিনবগুণ্ডের পূর্ববৰর্তা। তিনি হৃদয়-দর্পণের উল্লেখ করিয়াছেন,
কিন্তু সে গ্রন্থ তিনি দেখেন নাই-_-এই বলিয়াছেন। মহিম ভট্টের পরে
“বক্রোক্তিকার” gee এবং “ওচিত্যবিচার-চর্চা” রচয়িতা ক্ষেমেন্দ্র ধ্বনিমতের
খণ্ডন করেন। cH অভিনবগুণ্তের fin বলিয়া প্রসিদ্ধ যাহা হউক, ধ্বনি-বিরোধী গ্রন্থকারছ্বের মত প্রতিষ্ঠালাভ করে নাই। ইহা
ধ্বনিবাদের বৈশিষ্ট্যের পরিচায়ক ; অভিনবগুণ্তের 'লোচুন” টীকায় ধ্বনিমতের
সর্বাতিশায়ী গুতিষ্ঠাসাধন হইয়াছে; আর কাব্যপ্রকাশকার was ভট্ট অভিনব 0) B, 0. Law Commemoration Volume Vol. I pp. 179-194.
(2) Indian Culture.