শুভ-নির্ম্মাল্য | Suvanirmalya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ স্তুভ-নির্স্মাল্য বর। গুরুদেব! উদ্বাহের দ্বারা কিরূপে এই ধর্ম সাধিত হইবে ? পু। বৎস। সর্বপ্রকার অন্গলীলনের মূলে প্রেম-প্রবৃত্তি। জ্ঞানের প্রতি তোমার প্রেম না থাকিলে তুমি জ্ঞানের অন্টশীলন করিবে কেন? OHA দীন দুঃবীকে প্রেম না করিলে তাহাকে an করিবে কেন? মানুষের জন্ম হইতেই হৃদয়ে এই প্রেমধারা বহিতে আরম্ভ করে। মানুষ প্রথমে মাতাকে, তাহার পর পিতাকে, তাহার পর খেলার সঙ্গী- সঙ্গিনীকে প্রেম করে। কিন্তু বিবাহ না হইলে TEA এবং সন্তান aT] হইলে বাৎমল্যপ্রেম, তাহার হয়ে উন্মেষিত হয় না; তাহার প্রেম- প্রবৃত্তির পূর্ণ চরিতার্থতা হইতে পারে না। পিতৃ-মাতৃ-প্রেম ও সখ্যপ্রেম হইতে পত্নী ও বাৎসল্য প্রেম গাঢ়তর। এইরূপে মানুষে পিতা, মাতা, সখ), পত্নী ও সন্তানকে প্রেম করিয়া জীবকে পিতা, মাতা, সখা, TH ও সম্তানবৎ প্রেম করিতে শিখে। তাহার পর মর্বজীবভূত শ্রীভগবানকে পিতা, মাতা, সখা, পত্নী ও সন্তান অপেক্ষায় অধিক প্রেম করিতে শিখে | এই মধুর ভাবেই প্রেমের চরিতার্থতা। অতএব বুঝবিলে কি এই ধর্ম-মাধনার পথে পত্বা প্রধান মহায়, এইজন্য তিনি সহধর্শ্মিণী। এইখানে ভারতীয় আধয্য-বিবাহের ace অন্ত বিবাহের পার্থক্য। অন্য বিবাহে পত্নী সহ-মংসারিণী মাত্র, আধ্য-বিবাহে পত্বী সহধর্মিণী । এই বিবাহে প্রতিজ্ঞা করিতে হয়। | ও মম ব্রতে তে Aya দধামি। মম চিত্ত চিতন্তে হস্ত। মম বাচমেক মম STR প্রজাপতি wy নিযুনক্ত, মহম্‌। ও প্রাণৈন্তে প্রাণান্‌ সন্দধান্যস্থিতিরস্থীনি মাংসৈ মাংসানি ত্বচা WHT |



Leave a Comment