রাজযোগ [সংস্করণ-৯] | Rajyoge [Ed. 9]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অবতরণিকা রকমারি মত মাত্র, উহাদের সত্যাসত্য বিচারের ত একটা মানদণ্ড নেই, যার যা খুসি, তিনি তাই প্রচার করতে ae)” কিন্তু তাহারা' যাহাই ভাবুন না কেন, প্রকৃতপক্ষে ধর্মবিশ্বাসের এক সার্বভৌমিক মুলভিত্তি আছে--উহাই বিভিন্ন দেশের বিভিন্ন সম্প্রদায়ের বিভিন্ন মতবাদ ও সর্বববিধ বিভিন্ন ধারণা- সমুহেব নিয়ামক । এগুলির qa যাইলে আমর দেখিতে পাই যে, উহারাও সার্বজঙজনীন অভিজ্ঞতা ও তরি উপর প্রতিষ্ঠিত । প্রথমতঃ, আমি অনুরোধ করি যে, আপনারা পৃথিবীর ভিন্ন ভিন্ন ধর্শসকল একটু বিশ্লেষণ করিয়া দেখুন। অল্প RAR দেখিতে পাইবেন যে, উহারা দুই শ্রেণীতে বিভক্ত। কতকণওুলির শাস্তর-ভিত্তি আছে ; কতকঙুলির শাশ্তর-ভিত্তি নাই। যে গুলি শান্ত- ভিত্তিব উপর স্থাপিত, তাহারা age, তন্ধর্মাবলম্বি-লোকসংখ্যাও অধিক । শাশ্ত্র-তিত্তিহীন einem প্রায়ই ad কতকগুলি নূতন হইয়াছে বটে, কিন্তু অল্পসংথ্যক লোকেই তদন্গত। তথাপি উক্ত সকল সম্পদায়েই এই মতৈক্য দেখা যায় যে, তাহাদের শিক্ষা বিশেষ বিশেষ ব্যক্তির প্রত্যক্ষ অনুভব মাত্র। খ্রীষ্টিয়ান তোমাকে তীহার ay, যীশুবীষটকে ঈশ্বরের অবতার বলিয়া, ঈশ্বর ও আত্মার অস্তিত্বে এবং এ এ আত্মার ভবিষ্যৎ উন্নতির সম্ভাবনীয়তায় বিশ্বাস করিতে বলিবেন। যদি | যদি আমি তাহাকে এই বিশ্বাসের কারণ জিজ্ঞাসা করি, তিনি আমাকে বলিবেন-_“ইহা ঙআমার বিশ্বাস।” কিন্তু যদি তুমি খ্্রীষ্ট-ধর্্যের মুলদেশে গমন করিয়া দেখ, তাহা হইলে দেখিতে পাইবে মে, উহাও প্রত্যক্ষাহডুতির উপর স্থাপিত। Poss বলিয়াছেন,



Leave a Comment