For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পাকিস্তানের সৃষ্ট 4 ইংরাজরা যখন 'বিদ্রোহ' দমন করল, তখন শেষ মোগল সয়াট বাহাদূর
শাহ্ বায়ায় নিবাসিত হন । কোম্পানীর রাজত্বও toy হয় এবং মহারানী
ভিক্টোরিয়। এ উপমহাদেশের সময়াজ্ী বলে ঘোষিত হন। অখণ্ড ভারত
প্রতিষ্ঠার coe Dace থাকে মিলিত জাতীয়তা গঠনের টানা-পোড়েনও
শুরু হয়ে যায়। হিন্দু, মূসলমান, খ্রীদ্টান, শিখ, বৌদ্ধ প্রতৃতিকে নিয়ে
অখণ্ড ভারতকে একপ্রাণ, একদেহ ও একতার আয়োজন হর। কিন্তু
মিল ন। হয়ে এতিহাসিক কারণে পগৌঁজামিলই প্রকট হয়ে উঠতে
থাকে । সর্বশেষে পাকিস্তান ও ভারতের স্বীকৃতি ও প্রতিষ্ঠার মাধ্যমে
আজাদী আসে। fra বিজয় থেকে বাহাদূর শাহের নির্বাসন এবং পণাশী থেকে
পাকস্তান পর্যন্ত এ উপমহাদেশের ভিতর মুসলমানের ইতিহাস চিত্র-বিচিত্র
wows নাই। কিন্তু সবকিছু ছাপিয়ে এর মধ্যে মাথা উচু করে আছে
একটি তখ্য । তা ”হল মুসলমানের wea! 4 উপমহাদেশে মুসলমানের
আগে বহু জাতি এসেছে | কিন্তু মার সকলেই এই ভারতের মহা-মানবের
সাগরে একদেহে লীন হয়ে গেছে। কিন্তু মূসলমানের আগমনেই-_
বিবাদ tat) কারণ, মুসলমানেরা যে সভ্যতা ও তমদ্দন নিয়ে এখানে
এল তার সাথে ভারতীয় সভ্যতার বাবধান ছিল আগসমান-জমিনের।
মুসলমান তওহিদপন্বী, সামাজিক সাম্য ও ভ্রাতৃত্বে বিশ্বাসী । প্রতিবেশী
হিন্দুর অসংখ্য দেবদেবী, প্রতীকপূজ৷ ও প্রতিমা উপাসনার ব্যাপার রয়েছে।
হিন্দুসমাজে বর্ণাশু্ম আছে ; ফলে বহু স্থানে হিন্দু ইসলাম কবুল করল
বটে, কিন্তু হিন্দু এবং মুসলমানের ভিতর সমনৃয়ের চেষ্টা! ব্যর্থ হল।
এ সমনৃয়ের চেষ্টা নানাভাবে হয়েছে। নূতন af প্রচার করে, কবীর,
নানক প্রমুখ অনেকেই হিন্দু-মুসলমানের মিলন-কামন। করে গেছেন । কিন্ত
তা সাথক হয় নাই । বড়জোর বহু-ধর্মের দেশে ধর্মতালিকাকে এভাবে
কেবল সম্প্রসারিত করা ছাড়৷ এতে আসল কোন ফায়দ৷ হয় নাই।
সম্রাট আকবর দীন-এলাহীর মাধ্যমেও একই চেষ্টা করতে যেয়ে বাধা
পেয়েছিলেন। মোজীদোদে atace সানির প্রতিবাদের কণ্ঠকে 'শাহান-
শাহ্ জাল্লেজালালুছ জালালুদ্দীন আকবর পর্যন্ত স্তব্ধ করতে পারেন নাই |
আকবরের দেখাদেখি ইসলামের যে শৈথিল্য দেখা দেয়, আওরঙ্গভেব তার
বিরুদ্ধে রুখে দীড়ান। সকল ধর্মীয় শিথিলতা ঝেড়ে ফেলে কোরান AHA