গীতা-মধুকরী [সংস্করণ-৪] | Gita-Madhukari [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
গীতার তাৎপর্য্য-নির্ণয়ের কৌশল। We AAAs, কর্ম জ্ঞান ভক্তি--তিনই পরস্পর AVG | কেহই একক থাকে AM | সাধারণে যেমন কর্ম করে, বিদ্বান্ও সেইরূপ করিবেন। তবে. সাধারণে স্বার্থবশে করে, কিন্তু বিদ্বান লোকছিতার্থে করিবেন (৩২৫ ) | মানুষ স্বকর্মদ্বারাই সিদ্ধ হয় (১৮৪৬ ), জনকাদি হইয়াছিলেন (৩২* )। SU জ্ঞানে fangs হয় (৩1০৩) জ্ঞান হইতে পর! ভক্তি জন্মে (১৮ es)! জ্ঞানী অক্ষর ব্রম্মোপামসকেরাও সব্বতুতহিতে রত (১২। ৪ )। SWAT খবিগণও জীবহিতে ব্রতী (৫। ২৫ )। GH ঈশ্বরার্থ ey করে (১১৫৫ ) ঈশ্বরে সমুদায় অর্পণ করিয়া ST করে (৩।৩* )। যোগীর মধ্যে ভক্ত cas (189) | ভক্ত ঈশ্বরের ARI HI জ্ঞানলাভ করে (de1dd) আবার অবিচলা ভক্তি জ্রানেরই অন্যতম অঙ্গ (১৩। ১০) ইত্যাদি । অতএব af জ্ঞান ভক্তিতে কোন বিরোধ নাই। তাহার! পরস্পর পরস্পরকে পরিপুষ্ট করে। তবে ভক্তিমারর্গ সাধনা Vrs (৮। ১৪, ১২ । ২ )। ইহাতে ভগবানের অনুকম্পা লাভ হয় (১২। ৭); কিন্তু তাহাও কর্ম ও জ্ঞান ছাড়া থাকে না। BANC SIFT BVI লাভের কথা ars | এইক্ূপে প্রাচীন ভাষ্যকারগণের মধ্যে যিনি যে za ধরিয়া গীতা বুঝাইয়াছেন এবং তাহাতে যেরূপ নঅর্থবিরোধ হয় তাহ! দেখিলাম | জগতের চরম Ve fa, তাহা দ্বৈত কিংবা অদ্বৈত তত্ব, তাহা অজ্জুনের জিজ্ঞাসা নয়। সেই তত্ব লাভ করিতে হইলে কি ভাবে জীবন যাপন করিতে হয়,-- লোকলপোচনের অন্ত্ররালে স্বদূর গিরিগুহাদি আশ্রয়পূর্বক প।তঞ্জল যোগ অভ্যাস করিতে হয়; ata সংসারকে স্ভিনম্পাত করিয়া, জীবনকে মরুভূমি করিয়া, কটু-তিক্ব-কযষায় ফলপত্রন্দোজী হইয়া, সর্যাসত্রত ধারণ- HRS কঠোর তপশ্চরণ করিতে হয়; কিংবা সংসারের fagy-791 হইতে দূরে পলায়ন করিয়৷ শ্রীবুন্দাবনধামে, তুলসীকুঞ্জে অবস্থানপূর্বক হরিগুণা5- কীর্তন, সখী ভাবের BRFAq এবং জঠর-জ্রালা.নিরৃত্তির ay “মাধুকরী” বৃত্তি অবলগ্ধনপুর্বক franks করিতে হয়, তাহাও অর্জুনের জিজ্ঞাসা



Leave a Comment