For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)(৮০) নাসিরী, আমীর খসরুর কিরাণ-উস-সাদাইন, বারানী এবং আফিফের তারিখ-ই-
ফিরুজশাহী, ইসামীর ফতুহ-উসসালাতীন, হইয়াহিয়া-বিন সরহিন্দির তারিখ-ই-
মুরারকশাহী প্রভৃতি গ্রন্থে খণ্ড খণ্ড তাবে দিল্লীর সহিত সংশ্লিষ্ট বঙ্গ রাজদরবারের
ঘটনাবলী বর্ণিত আছে; কিন্ত ধারাবাহিক তাবে পারম্পর্য রক্ষা করিয়|] বাঙ্গলার এই
ঘটনাগুলি বণিত হয় নাই । পরবর্তিকালে সম্রাট আকবরের সময়ে আবুল ফজল, আবুল
ফৈজী, TW এবং নিজামউদ্দীন. বক্গমী,-জাহাঙ্গীরের সময়ে মির্জা! নাথান (বাহার-ই-
স্তান-ই-গয়বী রচয়িতা )১,-__শাহজাহানের সময়ে কাসিম হিন্দু-শাহ-ফেরিস্ত|,-_ মুঘল
যুগের পরবর্তিতাগে গোলাম হুসেন তাবা তাবাই, গোলাম হুসেন সলিম, সলীমউল্লা
প্রভৃতি ইতিহাসলেখকগণ খণ্ড খণ্ড ভাবে ae সম্পর্কিত ঘটনাগুলি বর্ণনা
করিয়াছেন । এই অসম্পূর্ণ বাঙ্গলার ইতিহাসগুলি ব্যতীত তুর্কব-আফঘান যুগে কোন
মুললমান-রচিত ধারাবাহিক বাঙ্গলার ইতিহাসের সন্ধান পাওয়া যায় ate | HAI ত্রয়োদশ-চতুর্দশ শতাক্দীতে Stace তুর্কব-আফঘথান রাজত্বের সমকালে মধ্য
এশিয়ার Ext মোঙ্গল জাতি বাগদাদ ধ্বংস করিয়াছিল-_সঙ্গে সঙ্গে বহু মুসলিম রাজ্যও
ধ্বংস হইয়া] গেল ৷ মুসলিম যুগের ধারা অঙহুসারে বহু মুসলিম জ্ঞানী, গুণী, লেখক, কবি
রাজদরবারের পৃষ্টপোষকতা লাভ করিতেন এবং রাজদরবারকে আশ্রয় করিয়াই
ক্ষীবিকানির্বাহ করিতেন । মোঙ্গল কর্তৃক বিতাড়িত বহু মুসলিম আমীর ইলতুৎমিস,
বলবন, মুহম্মদ তুঘলক, ফিরুজ তুঘলক প্রভ্বৃতি স্থলতানের দরবারে আশ্রয় ate
করিয়াছিলেন এবং তাহাদের সঙ্গে সঙ্গে কিংবা পৃথকভাবে বহু মুসলিম স্ধী, জ্ঞানী-
গুণীও দিল্লীর দরবারের পৃষ্ঠপোষকতা লাত করিয়াছিলেন । তাহার দিল্লীর এশ্বর্য এবং
পৃষ্ঠপোষকতা লাতেই ASS SASH এবং দিল্লী হইতে বহু দুরে, বঙ্গের উষ্ণ-আর্দ্র জলবায়ু
তাহাদিগকে আক করিতে পারে নাই । একমাত্র স্থলতান ঘিয়াসউদ্দীনের সময়ে এবং
পরবর্তী কালে স্থলতান আজমশাহের সময়ে দিল্লীর এবং বহির্ভারতীয় কতিপয় weirs
বাঙ্গলার দরবারে আমন্ত্রণ করা,হইয়াছিল । এই সমস্ত মুসলিম aH যদি বঙ্গে আগমন
ও স্থায়ী ভাবে বসবাস করিতেন এবং দরবারের সহিত সংশ্লিষ্ট হইতেন, তবে হয়ত'
বঙ্গের মুসলিম যুগের ধারাবাহিক ইতিহাস রচনা সম্ভব হইত | অন্যদিকে হয়ত বঙ্গদেশে
মুসলিম কবষ্টি, ফারসী sr ও আরবী লিপি প্রচলিত হইত । কিন্ত বঙ্গদেশে যেমমন্ত
তুর্ক-আফঘান সুলতান রাজত্ব করিয়াছিলেন, ভাহাদের অধিকাংশই ছিলেন অসিজীবী
এবং নিরক্ষর। লু১ন ও ইসলামধর্ম প্রচারে তাহাদের যতটা -উৎসাহ ছিল, se
প্রচারে ততটা উৎসাহ feral) সেই জন্যই বঙ্গদেশে মুসলিম অধিকারের প্রাথমিক
যুগে মুসলিম অধিকার বিস্তারের সঙ্গে wey সংস্কতি ও STA বাঙ্গালী জনসাধারণের
মধ্যে প্রচলিত হয় নাই । সমগ্র ভারতবর্ষের মধ্যে একমাত্র বঙ্গদেশেই মুসলিম
সুলতানগণ আহ্ঠানিকভাবে স্থানীয় বাংলা ভাবার পৃষ্ঠপোষকতা করিয়াছেন । ফলে
বাংলা ভাবা ধাঙ্গালী হিন্দু-মুসলমান উতয় সম্প্রদায়েরই তাবারূপে গৃহীত হইয়াছিল |
'এই তথ্য বাঙ্গলায় মুসলিম শাসনের বৈশিষ্ট্য অব্য যেসমন্ত wel, উলেমা, আউলিয়া ধর্মপ্রচার উদ্দেশ্যে বঙ্গদেশে আগমন