For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)হিন্দুর উপাসনাতত্ব ৷ ৩
TAP CHT অবপন্বন গ্রহণ করিয়। তাহাতে চিত্তবৃত্তি তন্ময় করাকে
উপাসনা বলে।
এক্ষণে আমাদিগকে প্রথম APACS ও বুঝিতে হইবে, এভাবে নিজের
HSH তাহার সন্তার চুবাইয়। দেওয়ার প্রয়োজন কি! যদি আমরা
ইহার নাবপ্তক্ডতা বুঝি, তাহা হইপে কি উপায়ে এই ভাব-সাগরে ডুবিতে
পারি, তাহা MICAS করা বাইবে। উপাসনার আবশ্যকতা | RR অঙন্সারে জীবের স্তষ্টিপ্রবাহ অনাদি! আমরা বহু
AAAI গন্মগ্রহণ করিয়াছ এবং ইহার পরেও করিব। ভগবান গীতা
এই সত্যের প্রতি লক্ষ্য করিয়। বলিয়াছেন--- বহুনি মে ব্যতীতানি জন্মানি তব HHA I ্
তান্যইং বেদ Atle ন Ge বেগ পরস্তুপ ॥ ৪থ অঃ ৫ শ্লোক ।
হে অজ্জুন ! আমার এবং তোমার AA জন্ম অতীত হইয়াছে |
আমি সমস্তই মবগত আছি । কিন্তু হে পর*প! তোমার জ্ঞান-শক্তি
STIS থাকায় তুমি তাহার কিছুই জানিতেছ না। জীব, কর্তৃত্বাতিমান wie: অর্থাৎ “আমি করিতেছি আমিই কর্মের
কর্তা” এইরূপ BEE ভাবাপন্ন EFA সংলারে যে সকল কর্ম করিতেছে,
Sea নে বন্ধ হইয়৷ জন্মঞজন্ম/ন্তর পরিন্রমণ করিতেছে। এইপ্রকার
SHS আমাদের সংসারচক্রে বারংবার আবর্তনের কারণ। যে AH
এই কর্তৃত্বাতিমান থাকে, He কাল পর্য্যন্ত জীব সাংসারিকবিষয়ে Ze
afer বেড়ায় এবং “আমি adi আমি ছুঃখী”--এই প্রকার অনুভব
রুরে। “আমিই veda কর্তা” এইরূপ বুদ্ধিতে আমরা কর্ম করিলেই সেই
কর্মের বীজ দংস্কাররূপে আমাদের জীবাত্মায় সঞ্চিত হয়; পরে উদ্দীপক