সঞ্চয়িনী [সংস্করণ-১] | Sancharini [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১১ ওঠে সব চেয়ে গভীর--বআশ্চ্ব। তথন সে স্বাধারেও দেখে আলো, fratEe মিলগ-- যে কথা বলেছেন বৈষ্ণব কবি তার অবিস্মরণীয় খযিচৃষ্টিতে-- পপঙ্গমবিরহবিকল্লে বরমিং বিরহো ন ames | একঃ ল এব সঙ্গে তিতুবনমপি তগ্ময়ং বিরহে ॥” মিলন মধু চেয়ে বিরহ চালে মিলনে হেরি ভবে একেলা! তারে। তিন Sara দেখি তাহার আলো র্‌ বিরচহ-তন্ময় অন্ধকারে। সমাপ্তি টামবার আগে আর একটি কথা বলব--যদ্দিও জানি কবি সম্প্রদায় এতে প্রসন্ন হবেন না। তবু বলা দরকার-- কেন না কথাটা উম! দেবীর কবিতা সম্বন্ধে বিশেষ করেই প্রাসঙ্গিক | কথাট! এই যে, MHA মধ্যে পুর্ণের এই যে আভান পাওয়া, বিরোধের মধ্যেও সৌষমো্যের এই যে ইজিত দেখা, মনের ক্ষণে-ক্ষণে পরিবর্তনশীলতার মধ্য দিয়েও এই যে শাশ্বত চেতনার বিকাশের ate শোন! - এর মূলে মাছে oy শিল্পীর স্জনবুৃত্তির ae নয়--যার কাজ প্রকাশে। [খ্যাত সঙ্গীতকার ওয়াগনায় বলতেন, জীবনের যেখানে ইতি নেখানে শিল্পের se এই সুরু করার ভার অবস্ত প্রকাশ-উন্মুখ শিল্পীর, কিন্তু তবু সে ঘটক মাত্র নির্মাতা নয়। নির্মাণের আদিম প্রেরণা আনে সেখান থেকে, যেখানে সব চঞ্চলতা Be) প্রীঅরবিদ্দের ভাষায় সুরের প্রহ্থতি নীরবতা, যেমন কর্মের জনক ধ্যান। একথা নত্যে বিধৃত বলেই উপলকব্ধিতে মেলে এর সমর্থন---যতই ডুব fre ততই Me Wiaicwe সেই একই আলো, বিরহে প্রচ্ছন্ন মিলন, বিরোধে সুষমার প্রতিশ্নুতি। আর তখন দিনে fara আরো উপলব্ধি করি যে, দৈনন্দিন জীবনে চোখে যা দেখি, কানে যা স্তনি, হাতে যা আসে, স্বাদে যা পাই তার পুর্ণ মূল্য যে দেয় নে শিল্পী নয়, সে--খবি ওরফে BB AE Seas: যেথানে খাবি ahs লেখানে কবিও Gare: ড্রষ্টা বিনা কোথায় শিল্প? wee কি, শিল্পীর স্্জনশক্ি



Leave a Comment