For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১৪ বুদ্ধি ও বোধি বিচার-বিতপ্ডা! করিয়৷ যদি এক মন্বস্তুরও অতিবাহিত করি
এবং মৈনাককে লেখনী করিয়! সাগরবারিকে where
ব্যবহার করিয়| নিঃশেষ করি, তথাপি বিভর্কদ্বারা কোনদিন
এ রহস্তের tren করিতে পারিব কি ? বস্তুতঃ বুদ্ধির অগম্য
ছইলেও জীবত্রদ্ষের প্রকৃত সম্বদ্ধ--প্রীচৈতস্কদেবের ভাষায়
‘after ভেদাভেদ'--জীব ব্রহ্ম হইতে ভিন্নও বটে অভিষ্নও
বটে । সেইজন্য সুফি সাধক জিমি afratrea— ‘And whoever in Love's city enters, finds
but room for One and but in Oneness Union.’ adie, যিনিই সেই প্রেমময়ের ধামে প্রবেশ করেন, তিনি্ট
দেখেন সেখানে ছুই নাই এক,-_ দ্বৈত নয় অদ্বৈত । সেই প্রাচীন কথা-_'যথা ag: স্থযন্দমানা: AWE অস্তং
গচ্ছতি নামরূপে বিহায়'--সেই যুগ-যুগান্তরের উপদেশ-_
“অবিভাগো৷ লোকবং*। এ সম্পর্কে একজন পশ্চিমা যোগী
( Racejac ) কয়েকটি সমন্দর কথা বলিয়াছেন -_ ধ্যানের প্রগাঢ় অবস্থায় ধ্যানরসিক উপলব্ধি করেন যে,
তাহার অস্তিত্ব স্বাধীন নহে-_ঈশ্ববে নিমজ্জিত ৷ সে অবস্থায়
জীব-সম্বিং বুঝিতে পারে যে, তাহা হইতে অভিষ্ন কিন্তু অধিক
এক বিশ্বসম্বিং দ্বারা সে গ্রস্ত হইয়া আছে-_যে Aare arma
ব্যাপকতা ও জীবের আত্মীয়তা যুগপৎ বিদ্যমান ।” * * The mystic experience ends with the words—'I
live but not I but God in me’ x x The Consciousness
finds itself (then) possessed by the sense of a Being, at
one and the same time greater than the self and identical with it: great enough to be God, intimate
enough to be we’.