উল্টো কথা | Ulto Katha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বর্তমান steel সাহিত্য ভাঁবিয়| বসিয়া আছি যে, ভারতের মধ্যে আমরাই অগ্রসর জাতি-- ভারতের শিক্ষা গুরু, দীক্ষাগুরু, সাহিত্য-গুরু আমরা fee প্রদীপের নীচে কতটা অন্ধকার সেদিকে দৃষ্টি নাই। আমাদের দীপটি হইতে জ্বালাইয়া লইরা মহারাষ্ট্র, গুজরাতী, হিন্দুস্বানী জাতীয় জীবনে ও সাহিত্যক্ষেত্রে দীপালি উৎসবের আয়োজন করিয়া তুলিয়াছে--আমরা আমাদের অচলায়তনের কোণে শিবরাত্রির সলিতাটি লইয়াই বদিয়া আছি। বিশ্বপাহিত্যে আমরা! কি দিয়াছি ? রবীন্দ্রনাথের কথ! ছাড়িয়া দিলে, আর কোন্‌ সাহিত্ারথী, বিশ্বের দরবারে স্থান পাইরাছেন? আমাদের সাহিত্য-সম্রাটগণ সবই “স্বদেশে পুজ্যতে';--'সর্বাত্র পুজ্যতে” এমন সাহিত্যিক চাই, যিনি বিশ্বমানবের মর্স্নের অন্তম্ভম স্থলটিতে আঘাত করিয়| বাঙালীর নিজস্ব gare জগতের করিয়া দিবেন। বাংলার সে সেক্দ্পীয়র, গেটে, টল্টয় এখনো তো আসিল না! আমাদের নিজের প্রাণের সঙ্গে সাহিত্যের যোগ নাই। তাই ঠিক gale ধ্বনিত হইতেছে না। কি একটা বেস্তুরে৷ অবাস্তবতায় আমাদের সাহিত্য qe otal রহিয়াছে siesta, কাশীরাম, মুকুন্দরাম বাংলার মুদীর দোকান হইতে প্রাসাদ পর্য্যস্ত আধিপত্য বিস্তার করিয়াছিল | মুসলমানও রামায়ণের রচনায় কত আগ্রহ .দেখাইয়াছিল। বাঙালী হিন্দু মুসলমানের একতার প্রতিষ্ঠাক্ষেত্র যে সাহিত্যে, সে ভাব চমৎকার gia উঠিয়াছিল। বৈষ্ণব-কবিগণের পদাবলী রামপ্রসাদের গান আজও বাংলার খোলা মাঠ প্লাবিয়৷ রাখালের গলায় ধ্বনিত ex, আবার কর্মরত গৃহস্থের বাস্ত-জীবনের মাঝে বৈরাগীর cate করতাল, বাউল ফকিরের একতারার সঙ্গে আসিয়৷ খানিকক্ষণের ay জীবনের, দূর ৩



Leave a Comment