For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)tee জ্ঞানরাজ্য একৈর রাজ্য । ভক্তিরাজ্যে ছুই থাকা চাই।. উপাস্ত ও উপাস্ক
না থাকিলে ভক্তিরাঞ্জো বিহার হয় না। এখানে দাস প্রভু থাক৷ চাই, সখী সধা
টাই, মা সম্ভান চাই, স্বামী Rl চাই। কিন্তু জ্ঞানরাজ্য যেখানে আরস্ভ--সেই
আরম্ভ স্থানটা উপাস্ত উপাসকের, দাস প্রভুর, মাতা সন্তানের, স্বামী স্ত্রীর sey
মিলন CHA এখান HGS অদ্ধনারাশ্বর ভাব থাকে। পরে মিলন ক্ষেত্র
যখন মিশ্রণ ক্ষেত্র হইয়া যায় তখন যথার্থ জ্ঞান রাজ্য। এ রাজ্যে ge থাকে
Al এ, রাজ্য arse স্থিতির star) ভক্তগণ মিলন ahs চান--মিশ্রণ
চন না। ভক্তগণ মিশ্রণে এক হইতে রাজী নহেন। না চাহিলে কি হইবে--
মিলনের পরেই মিশ্রণ স্বভাবতঃ sat আপনার ভিতরে আপনার প্রেমের
বিচিত্র রাজ্য ইহা । ভক্তি ও জ্ঞানে বিরোধ এ ga! | এ বিরোধের মীমাংসা
অপরোক্ষাহুভূতি । গীতাপরিচয় গ্রন্থের গীতার বিশেষত্ব প্রবন্ধের শেষ কয় পৃষ্টায়
ভক্তি, জ্ঞান ও মুক্তিঞ্ম বিশেষরূপে উল্লেখ Sa হইয়াছে | সহজ কথায় বল| যায় আগে মিলন হউক পরে মিশ্রণ হইবে। ভক্তিতে
মিলন, জ্ঞানে মিশ্রণ। যেমন মিলন ভিন্ন মিশ্রণ হয় ai সেইরূপ oie ভিন্ন
ছ্ষানরাজ্যে প্রবেশ নাই। সায় ও বৈশেষিক দর্শন যে জ্ঞামের কথা বলেন
তাহা ব্যবহারিক জ্ঞান। Alea ও প!তঞ্জীল যে জ্ঞানের কথা কহেন তাহা
প্রমাথিক হইলেও আংশিক ভাবে পারমার্থিক । বেদান্ত যে জ্ঞানের কথা কহেন
তাহাই পূর্ণ পারমার্থিক জ্ঞান Bray এশ্রে atari সেখানে আর কিছুই
ate যিনি আছেন তিনি আপনিই আপনি | Betas নাম gata বিষয়
নাই অথচ যে আনন্দে স্কিতি তাহাই ব্রহ্মানন্দ। এখানকার জস্তব-_ *ত্রন্মানন্দং পরম স্থখদং কেবলং জ্ঞানমুত্তিং
PUTTS: গগনসদৃশং তত্ত্মস্যাদিলক্ষ্যম. |
' একং নিত্য: বিমলমচলঃং সর্ববধী সাক্ষীভূতং
'ভাবাতীতং ব্রিগুণরহিতং ana: তং নমামি ॥
ব্রন্মানন্দ ভিন্ন যে আনন্দ তাহার নাম বিষয়ানন্দ। বিষয় প্রাপ্তিতে চিত্তপ্তির
হইলে শান্তচিত্তে যে আনম্দময়ের প্রতিবিদ্ব তাহাই বিষয়ানন্দ। wale কালে যে ব্রহ্মানন্দে স্থিত তাহারই যে স্মরণ তাহার নাম বাসনানন্দ। আমরা Bri
হইতে এই জ্ঞানযোগের উল্লেখ করিয়| এই বিজ্ঞপ্তি শেষ করিতেছি।