For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)(১৫ )
সপ্তম পরিচ্ছেদ
বাংলা গানে রাগ সংগীতের প্রভাব রাগমংগীতের রীতি-পদ্ধতি ঃ রাগসংগীতে বাধাধরা রীতি ও মুক্ত
প্রকৃতি ১৮৯, রাগ সংগীতের ভ্রমবিকাশে ও পরিবর্তনে খেয়াল ও ঠুমরী
sae, ছঘরাণারীতির গীমালায়ই শিল্পী আবদ্ধ নয় ১৯০, রাগসংগীত সুধু
abstract রূপেরই প্রকাণ নয় ১৯১-১৯২, রবীন্দ্রনাথের মত-_রাগসংগীতের
অলঙ্কার ১৯২-১৯৩, খেয়াল ও ঠুমরীর WEA odo, বাংলা গানে খেয়াল ও
SAMA প্রয়োগ ১৯৫। spre) প্রভাব ঃ একপদ থেকে গানের অঙ্গ গঠন sae, গ্রুপদের পরিবেশ
১৯৬, HATHA কাঠামোতে রবীন্দ্রসংগীত ১৯৬-১৯৭, বাংলা গানের মূলে
গীতি-প্রবণত|] ১৯৭, ঞ্রপদের বাণী, উচ্চারণ পদ্ধতি ও Stari sav, বাংলা
কথা, কাব্য ও রাগসংগীত saa, বাংলায় ঞ্রুপদের প্রচলন হয় নি ১৯৯,
উনবিংশ শতকের গায়ক ও গীতিকার roo, ঞ্রুপদী প্রভাবে বাংলা গানের
পাঁচটি লক্ষণ 20d | খেয়াল ও বাংলা গান £ বাংলায় খেয়াল গান ২০২-২০৩, কেন পুর্ণ
খেয়াল চালু হয় নি ২০৩-২০৪, কয়েকটি উদাহরণ ২০৪-২০৫, হিন্দী:
বাংলায় স্বরবর্ণ ও WATT ২০৫, খেয়াল গানে শ্রোতার লক্ষ্যবস্ত ২০৬,
খেয়ালের কথা ২০৭, বাংলা কাব্যসংগীত-ধেয়াল বাংলায় রূপাস্তরিত না
হবার কারণ rev, খেয়ালের বিপুল প্রভাব rev, শাস্ত্রীয় মতে গীত-
ABABA লক্ষণ ২০৯ | Balls sata প্রাচীনত্ব-আঞ্চলিক রূপ ২১০, Sata তান, গীতি ও গঠন
২১১, Bata ভঙর্গির সঙ্গে তৎকালীন সাধারণ গানের সামঞ্জস্ত ২১২, বাংলায়
টগ্পার প্রয়োগ ২১২-২১৩, টপ -খেয়াল ২১৩-২১৪, বর্তমান বাংলায় Beil
রীতি ২১৫। ঠুমরী ঃ Na প্রকাশবৈশিষ্ট্য ২১৫, ভাবাবেগ ২১৬, আধুনিক
কালের ঠুমরী ২১৬-২১৭, লোকগীতির প্রভাব ২১৭, বাংলায় ঠুমরী ২১৮,
বাংলা গানে রাগসংগীত সম্বন্ধে মস্তব্য ২১৯-২২* | রাগপ্রধান বাংলা গানঃ নামকরণ ২২০ নমজরুলের হারামণি'
অন্ষঠান ২২১, রাগ প্রয়োগের Beers গীত রচনা ১২১, রাগ প্রয়োগে