For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)(৯) গণের মধ্যে চরম বিচারকর্ত| হইতে ইচ্ছ.ক। স্বয়ং RS
অবিরোধ ৰূপ এঁকো্যের মীমাবদ্ধ sfan কহিয়।ছেন, «যে
আমার মপক্ষ নয়, মে আমার বিপক্ষ এবং যে আমার বিপক্ষ
নয়, CH AAT সপক্ষ।” এই কথা দ্বারা পূর্বোক্ত এক্যের
সীমার দ্বিবিধ অতিক্রম পরিহ্থার্্য ea, axis ধর্শ্মের মুলীয়
ও ata বিষয় নিচয়কে বিশ্বাম ধৃত মত & অভ(ভৈপ্রেত বিষয়
কলাপ হইতে বিশেষ ভিন্ন বিবেচনা '₹্বরিবেক, তাহ।তে
এঁকোযের সীমা Baers হইবে। অনেকে তাদৃশ প্রভেদ
অকিঞ্চিৎকর fon ae হইয়াছে *অনুভব করিতে পারেন,
কিন্তু অপক্ষপাতী হইয়া উক্ত প্রকার ভেদ স্থমিদ্ধ করিলে
AK সাধারণের উপাদেয় SF | এই বিষয়ে আরো কিঞ্চিৎ বক্তব্য হইতেছে যে, মানবেরা
ge প্রকার বিবাদ দ্বারা wt মণ্ডলী ছিন্ন ভিন্ন না করুক।
প্রথম বিবাদ এই--যখন প্রতিপাদ্য অতি মামান্য ও ay
fea বিচারা।বোগ্য হইতেছে, তখন তাহা বিবাদিত হইলে
তদ্বিষয়ক বিবাদও Ges বস্তুতঃ প্রতিপাদ্যের গুরুত্বভা
জনিত না VAI শুদ্ধ'বাদান্ুবাদ AFT হয়। এজন্যে এবস্তূত
ae অন্যায্য] কারণ যেমন এক জন ধর্মাধ্যক্ষ কহিয়াছেন a, ““খ্রীফ্টের পরিচ্ছদ অখণ্ড, কিন্তু মণ্ডলীর বমন নানা বর্ণ
rare ৷ ফলে বনের বৈচিত্র হউক, কিন্তু toy al থাকুক ।”
যেহে হু এক্য ও মমভাব এই ছুইটা এক প্রকার নয়। অন্য
বিবাদ এই--যখন যে প্রতিপাদ্য ভারী, মহৎ কিন্ব! সুবিচার্য্য
হইতেছে, তখন তাহা বিবাদিত হইয়া অতিবাদ চাতুর্য্যভাব
পুরিত ও অস্পঞ্চাক্বতার্থভাব*' হইলে তাহা আর মত্যসার
না থাকিয়া! বরং একুটা চাতুধ্যমার বিষয় হইয়া Bcd বিচার-
ক্ষম ও বুদ্ধিমান ব্যক্তি কখনং মুর্খ দিগকে ভিন্নমত দেখিয়া
মনে জানেন যে মত ভেদকারিদের একই অভিপ্রেত অথচ