শনিবারের চিঠি | Shanibarer Chithi

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দুধ্যোগের দিনে > €য্‌ সাখনা তাহাদের ভয় বা ভরসার কারণ হইয়াছিল--এই অর্ধশতাব্দী- কালের মধ্যে তাহার প্রায় আমূল পরিবর্তন ঘটিন়াছে বলিয়া তাহাদের সেই দৃষ্টি মিথ্যা হইয়া] যায় নাই । আমিলএক্ষণে তাহাদের সেই বাণীর বহিরঙ্গের কথাই ভাবিতেছি লা, তাহার অন্তরালে প্রাণের যে 'প্রত্যভিজ্ঞা ছিল--জাতির প্রতিনিধিরূপেই যে আত্মসাক্ষাংকার ছিল, Sz চিন্তাঞ্করিয়া, এখনও আশামন্বিত হইতে পারি। নূতনের প্রতি আমাদের CRA cats, cota’ প্রাচীনেরু যাহা পরম AMA তাহাকেও উদ্ধার করিয়া আমরা তাহাকে আধুনিকের জীবনের উপযোগী করিয়াছি ; আমরাই প্রাচীনের সাহিত্য ও প্রাচীনের অধ্যাপ্্রবিদ্তাকে যে ভাবে আমাদের ভাষার ও আমাদের ধ্যানধারণার ange করিয়াছি, তাহাতেই ভারতীয় সংস্কৃতির *্পুনরুজ্জীবন হইয়াছে। সেই আধ্যাত্মিক ও আধিদৈবিক তত্বকেই আশ্রয় করিয়| বন্কি্নচন্দ্র একালের আধিভৌতিক আদর্শকে atta করিয়া তুলিয়াছিলেন-_মনুষ্যচরিত্র ও মইস্বাভাগ্যের কয়েকটি মুল সমস্ববীকে তিনিই,*সেঁই সংস্কৃতের কিছুমাত্র গৌরবহা্মি না করিস, মাহুযের হৃদয়শোণিত ও নয়নাশ্রপ্রবাহেঁ ভাস্বর sfan তুলিয়াছিলেন*। কিন্তু তাহাতেও-_মানবৃজীকুনঘটত ATIF সেই কাব্যকল্পনাতেও--তিনি বাঙালীর চরিত্রই বিশেষ করিয়| ভাবনা রূরিয়াছিলেন, তাহারই প্রকৃতিগত শক্তি 'ও অশক্তির Dace অন্কুরিত ও পূর্ণবিকশিতরূপে দেখিয়া, তাহীর মনুষ্যত্বের সীমা নির্ণয় কৰ্পিয়া- ছিলেন | সত্য ব্লটে, যে সমাজ ও সং স্কার-বন্ধনের মধ্যে তিনি জীবনকে. গৃণ্ডিবদ্ধ রুরিয়া দেখিয়াছিলেন,* ca গণ্ডি দ্রথনট অপস্থুত হইতেছিল, তথাপি তাহার পশুপতি-সীপ্তারাম, ভবানন্দ-গোবিন্দলাল্প, 'দেবেন্দ্র- অমরনাথ মূলে একই পুরুষের বিভিন্ন আত্মবিড়ম্বনার প্রতীক, serra মধ্যে তিনি সর্বকালের বাঙাল্লী-চরিত্রের নিগুঢ়' তত্বটিকে, যেন নিজের চেতনাগহনে, Vege কবি-দৃষ্টির বলে আর্বিষ্কার করিয়া- ছ্বিলেন। তাহার সেই দৃষ্টির শেষ ee সতারাম; Feta পরে তিনি আর অগ্রসর হইতে পারেন নাই; তাহার কারণ বোধ হয় এই যে, শেষে , তিনি আধিভৌতিক ও আধ্যাত্মিকের WY, €কবল Bora নয়--. মানুষের শর্তির সীমাকেও স্বীকার করিয়াছিলেন রুষ্ণচরিত্র-রচনা- ॥কালেও তিনি পপুরুষের চরিঞ্জ়কে যে মহিমায় মত্তিত দেখিয়াছিলেন, = n



Leave a Comment