For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বিপ্রমুখের কথা ৭ না দেখেছে কবি, না শুনেছে যাত্রা বা পালা গান। কাশীর
মালাইয়ের মতন কথক্ৃতাও অনেকটা ফিকে হয়ে এসেছে।
আসরের যাত্রা তো উঠেই গিয়েছে। প্রবাসে aca বসে
রামলীলা এখনও মধ্যে মধ্যে শুনি বটে fee মুকুন্দদাসের
যাত্রা অথবা Sew মল্লিকের কথকতা যারা শোনে নি, তারা
বুঝতেও পারবে না বাঙলা দেশের নিজস্ব সম্পদ ছিল কতখানি।
দেশাত্মবোধ, সমাজ-সচেতনতা, বিদ্রপাত্মক কাব্য বর্তমানের
রেওয়াজ হলেও তাদের পিছনে একশেো বছরের রেওয়াজ
আছে। তাই প্রাচীনদের লেখা সেকালের স্মৃতি থেকে কিছুটা
হারানো ya ফিরে পাবার চেষ্টা করি। অচিস্ত্যকুমারের “কুঞ্জ”
আর তারাশঙ্করের “কবি” তারই সাহিত্যিক সংস্করণ, খানিকটা
আমাদের মানসিক খোরাক মেটায়। আসলের কিছুটা! আছে
গম্ভীরায়, কবি-গানে। আমাদের দেশের যাত্রা, কবির গান, ছড়া প্রভৃতি
জিনিষগুলে! এককালে ছিল লোকশিক্ষার বাহন । তাদের মধ্যে
আদর্শ আর বাস্তব, সহজ দর্শন আর সমাজ-আলোচনার এমন
একটা সরল VA সমম্বয় ঘটেছিল যে, সাধারণ লোকের কাছে
সেগুলো দুর্বোধ্য ইয়ে ওঠেনি । বিশ্ববিদ্যালয়ের উচ্চতর উপাধি-
লাভের উপকরণ হিসেবেই শুধু এগুলির মূল্য নয়। সামাজিক
পরিবেশ সম্পর্কে সচেতনতা, সাময়িক ঘটনার টাকাটিপ্লনী
হিসেবেও এগুলির একটা স্বতন্ত্র সমাজতাত্তবিক মূল্য আছে,
যেমন ছিল প্রাচীনকালে পুরাণের। পুরাণ-আখ্যানে যেমন