For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)mnt টয় eH ctaie \, 3
K Hasse ' one “om শবের অর্ধ কি g2a— a
2 “গ”কার সিদ্ধিদ প্রোক্তো রেফ গাঁপস্ত reas ie os
(প্রতুপাদ শ্রীহরিদান গোস্বামী) wd
gh ” কার শড়ুরিত্যুক্ত ভ্রিত্যাত্মা oF tah’
* gw শব্দের অর্থই অনেকে জানেন না, গুরুতত্ব ত ae “গ”কার সিদ্ধিদাতা, “cre” প্পাহক, aay al | eee আজকাল ওগুরু-বিভ্রাট ৰা গুরু-
শঙ্কট উপস্থিত হইয়াছে। সকলের মুখেই শুনিতে পাই
লদ্প্তরূর অভাব হইয়াছে। সদ্প্তরুর অভাবত্যদি এই সকল
লোক গ্রকব্তভাবে aaa থাকেন তাহা হইলে, তাহাদের
পক্ষে ARGH লাভ FAST নহে। জীবের হাহাকার বৃদ্ধি
হইয়াছে, প্রকৃত ধর্মপথে যাইবার জন্য তীহাদের মনে
একটা পিপাসার সুষ্টি হইয়াছে, শিক্ষিত লোকে ধর্ম-চর্চ
করিতে শিখিয়াছে, শ্রীগৌরাঙ্গপ্রভু-প্রবত্তিত বৈষ্ণবধর্শ্ে
ডাহাদিগের আস্থা হইয়াছে, এ সকল অতি as লক্ষণ |
Ser সাক্ষাৎ ভগবান, এ বিশ্বাস সহজে কেহ করিতে
পার্বেন না। শ্রীগ্ুজদেবই এ বিশ্বাস তাহাদের মঃন ze
করিবার এক মাত্র কর্তা। সদ্্তরু লাভের জন্য Was
বাসনা CTY প্রবল হইলে, মন AHORA পাছ্ষপদ্ম লাভের
Be একাস্তভাবে লালাফ্লিত হইলে, হৃদয়ে এই পরম AB
লাভের ay fares উদ্দগে উঠিলে, দয়াময় ্রীচ্ছগলান পীগুরুরূপে তাহার নিকট উদয় হন। এইভাবে যে AHH লাভ হয়/_এইস্ূপে যে গুরুকরণ করা হয়, ইহাই প্রকৃত
ওুরুকরণ,-_ প্রকৃত শাস্ত্রীয় পথ। গোসাঞ্ি তুলমসীদাস
বলিয়াছেন “গুরু মিলে লাথে লাখ. com মিলে এক”
একথা পরম সত্য। সদ্গ্রলাভের জন্য শিল্যের অকপট
ary আকাঙ্কা ও উদ্বেগ,-_"সদ্গুরপ্রাপ্তির এক মাত্র
উপায়। Klass বা গুরু-শঙ্কট হইতে উদ্ধার প্রাপ্তির
আশায় cafes পাই, বছ শিক্ষিত লোক দেশে দেশে
ভ্রমণ'করিয়| GF যাচাই করিয়া বেড়ান,__ভাবী গুরু-
"দেবকে ANT করিতেও BIS হন all বলা বাহুল্য,
a ক্ষেত্রে ALOR লাভের BPA] নাই I
* Rowssfropests পুজ্যপাদ কবিরাজ গোস্বামী
লিখিয়াছেম- " ; °
যদ্ধপি আমার oF টিনের দাস।,
wearin জানিয়ে আমি তাহার প্রকাশ ॥
গুরু কৃষ্ণ HF হন MCAT প্রমানে |
SRA FH FN করে SHAH । “উ১কার vas শিব, এই ত্রিয়াত্মক ওর 'পরম দৈবত P
OF শব্বের আর একটা অর্থ আঁছে।
'ও”-শব্ঁ VEST স্যাক্র-শব্দস্তপ্িরোধকঃ ৷ ,
অস্ধকার নিরোধিত্বাগ্ গুরুরিত্যভিধীয়তে 1. *
“ও” শব্ের অর্থ BEB ও “রু” শব্দের অ' SEE
"AlAs, অতএব QF অজ্ঞান অদ্ধকার feats করেন বলিয়া
ওুরুপদে অভিহিত হইয়াছেন। গৌড়ীয় বৈষ্ণবসমাজে দ্বিবিধ গুরু নির্দিষ্ট হইয়াছে, প্রথম গৃহী, দ্বিতীয় উদাসীন । শাস্ত্মতে এই দ্বিবিধ
ewe cab, এই দুই শ্রেণীর গুরুর প্রাধান্য ও শক্তিশালীতত
স্বীকৃত হইয়াছে। ইহা ব্যতীত পিতৃমাতৃস্থানেও মন্ত্র
দীক্ষা পূর্বাপর চলিয়া আসিতে, এ পথও মহাজ্জন FATHER
এবং শান্ত্রমস্মত |, গৃহী গুরুর লক্ষণ ও প্রাধান্য “tea এইস্ূপ লিখিত
হইয়াছে |
. উদ্ধর্ভঞ্ণৈব সংহর্ত্ AACE] SANS |, ora সভ্যবাদীচ গৃহস্থো গুরুরুচ্যতে 1 আঃ সংহিতা অর্থাৎ যিনি মন্ত্রদান ও আধ্যাত্মিক “শক্তি সঞ্চার দারা
Bawa অহঙ্কার হইতে শিল্পফে উদ্ধার কুরিতে সমর্থ,
এবং শক্তি সংহরণ দ্বারা সংহায় (আধ্যাঁত্মিক অধোগঞ্তি )
করিতেও সমর্থ এরূপ SIT সত্যবাদী গৃহস্থ feel Or-
পদের যোগ্য। এস্কলে বিপ্রশৰ্ের অর্থ জন্মগত বিপ্রবংশ
নহে, গুণগত বিপ্র ব্যাখ্যা বুঝিতে হইৰে। “চপ্ডালো২পি
Fears হরিভক্িপরায়ণ:; ইত্যাদি গুণৰিশিষ্ট - রিঞ্জই HET বিগপ্রীপদবাচ্য।
qa) বৈষ্ণবংচূড়ামণি পরীঅদ্ৈতগ্রতু aq বৈষ্ণবের ওরু ছিলেন, সংসারী ,এবং বিষয়ী teats বিদ্ত্ানিধি
গদাধরপত্তিত প্রভৃতি মহাজনগণের ge ছিলেল,। অতএব
উপযুক্ত গৃহী বৈষ্ণবের নিকট দীক্ষাগ্রহণ শাস্ত্র ও মহাজন
অঁদুমোষ্টিত পথ, ইহাতে কোন$সঙ্দেহ নাই। ৬ শাস্ত্রে আরও দেখিতে পাই
উদাসীনো হদাসীলীং বনস্থেঃবনবাসিনঃ | , যতীনাঞ্চ তি: লোকে গৃংস্থামীং ety i ৷' advil