বইয়ের লেখক
বইয়ের আকার
87 MB
মোট পৃষ্ঠা
812
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand) “ery শিবম্ স্ুন্দরম্
নায়মাত্ম! বলহীনেন লতভ্যং* om SIF
=I শত =ife=. ১৩৬৬সম লংসম্যা বিবিধ প্রসঙ্গত. বেকার-সমস্যার মূল অধিকাংশ লোকেরই ধারণা বেকার-সমণ্যার একটিমাত্র মূল
কারণ__ চাকরির অতাব ৷ “চাকরি” শব্দের টঃপণি “চাকর” কইতে
ইহ] বোধ হয় আমরা ভুলিম্বাই গিয়াছি-_এমনি তাবেই দাস-
মনোবৃত্তি আমাদের অস্থিমচ্ষাগত হইয়া গিয়াছে। বনস্ততংপক্ষে
আমরা দেপি আকার দিনে মাহারা চাকরি করেন অথচ wing
স্বীকার করেন না, তাহাদের লধিকাংশই কায়িক পরিশ্রমে বা শিল্প-
কৌশলে অল্পের সংস্থান করেন । SFC অশন-বসন হয়ত BT
চাকুরে অপেক্ষা অমাঙ্চিত বা অসংস্কত কিন্তু তাহাদের অবস্থা এক
হিসাবে ঢের সচ্ছল । যাহারা পরিষ্কার থা ওয়া-পরার মহিঙ চাকরির
মধ্যাদা বুঝেন স্টাহাদেরই অধিকাংশের আছ দুই দিক সামলান প্রায়
অসম্ভব হইয়া উঠিয়াছে। হয় পূর্বব-পু+যষের সঞ্চিত সম্পতির বিক্রয়
বা বিনিময় নচেং খণভার স্কন্ধ লওয়া, ইহা ভিন্ন তাহাদের গতাস্তর
arg কিন্তু তথাপি চাকুরি চাই | বাস্তবপক্ষে বাঙালী মধ্যবিস্ভের “ery রক্ষা" ই তাহার অন্পতম
সমস! হইয়া দাড়াইয়াছে । ছেলেকে স্কুল-কলেজে পরিষ্কার কাপড়-
জামা পরাইয়া পাঠাইতে হইবে নচেং Wasser যায়; সেপানে
তাহার যে শিক্ষা Weary হইতেছে তাহাতে মে _অস্ততঃপক্ষে
অধিকাংশক্ষেত্রে--অবিনয়ী, অশিষ্ট ও উদ্দাম স্বভাবযুত্ত' হইয়া বেকার
ও নিষ্ণশ্ম! হইতে বাধা, যদি না ম'সারের আগুনে পুড়িয়া তাহার
মতিগতি ফিরে । কিন্তু তাহা হইলেও সে যতবার হোঁচট থাইয়াই
পাসের ছাপ আদায় করুক না কেন, তাতার বংশের ভটদ্রদ্থের খ্যাতি
তো রহিল। সে খাতি যুইয়া থাইলে শরীর বা মনের পুষ্টি হয়
কিনা একথা আমরা কয় জনে তাবি ? তাহার পর আছে মসামাজিকতার চাপ 1 সামাজিক কাজে-বশ্যে,
ভূতভোজ নের পর্বের এবং নানা অবান্তর ব্যাপারে বাঙালী মধ্য-
বিভের যে অপবায় হয় অন্ত কোনও প্রদেশের তুল; অবস্থার
লোকের তাহার এক-চতুর্থাংশও হয় না নিশ্চয় | ফলে বাঙালীর বায়ের
খাতে VE বাড়িয়াই চলে, ভবিষ্যতের sa সঞ্চয়ের চিহইমাত্র ধাকে না। Stern, চিন্দুস্থানী বা মহারাষ্ট্রীয় চাকুরে তাহার আয়ের CH
একটা অংশ সঞ্চয় করে । TIA পুত্রের শিক্ষা শেষ হইলে যদি
চাকুরি না জোটে তবে Banca, কৃষিতে বা শিল্পে তাহাকে বসাইয়া
দিবার কিছু জোগাড় সে কর্মিতে পারে। বাঙালীর ক্ষেত্রে পুত্রত বাপের ধার শোধ করিবারই চেষ্টা আগে করিত-_-এগন sare
করিতে সে অপারগ ও অসম্মত । বাঙালী এমনই সন্ধিংহীন অবস্থায়
আসিয়া পৌছিয়াছে যে বন্ধক রাপিয়াও যে ব্যবসায় করিবে তাহার
উপায় নাই, অথচ SHBS রাপিতেই হইবে | মুসলমান দরঙী পরিবার দিনে পাঁচ সাত টাকা SoG করে,
বিহারী বা চিন্দুস্থানী মুচি দিনে চার হইতে ছয় ঢাকা উপার্জন
করে। fewer পানওয়াল৷ দিনে পনের-কুড়ি টাকা উপার্জন
করে। দিন-মন্গুর যে সেও মামে ১০০ টাকা উপার্জন করেই |
হিন্দস্বানী দর ওয়ান পঞ্চাশ-যাট টাকায় চাকরি করে, GACH সকাল-
বিকাল ও ছুটির দিনে অঙ্গ কাজ Bq) শেষজীবনে কয়েক
হাজার টাকা ও জমিজমার বাবস্থা করিয়া দেশে যায়। বাঙালী
মধ্যবিতের ছেলে SABA কাজে “PS নয় ইচ্চুকও নয়-_কেননা
তাহাতে CHIT থাকে না, যায়। বাঙালী Aw এককালে সমস্ত তারতে প্রসিদ্ধ ছিল-কার্যা-
কুশলতায় এবং বিশ্বস্ততায়। তাহার সে কার্ষকৌশল eta)
আছে, কিন্তু ফাকির চোটে তাহার সুগ্যাতি লুপ্ত হইতে চলিয়াছে।
বাঙালী এখন কণ্মবিমুপ ও ফাকিবাঞ্জ বলিয়৷ লোকের বিশ্বাস
ভারাইতে বদসিয়াছে। Cras সে নিয়ম মানিতে চাহে না, শঙ্খলার
বা সময়মত কাজের ধার ধারে না। সুতরাং কলকারণানাতেও
তাহার স্থান ক্রমেই সমুচিত হইতেছে | বাকি রহিল জমিজমা ও বাবসায়। জমার কোটায় ত
অধিকাংশ ক্ষেত্রেই ya, জমিতে হাত দিলে জাত যায় বর্ণহিন্দুর-_
অবশ্য এটা কোন MANS তাহা জানা যায় নাই । উত্তরপ্রদেশে,
বিহ্কারে, রাজপুতানায় ও মণ্যপ্রদেশে ব্রাহ্মণ, ক্ষত্রিয়, রাজপুত প্রভৃতি
উচ্চবর্ণের চাষী অসংখ্য এবং এই কারণে সে সকল দেশে চাষের
অবস্থা-ব্যবস্থাও উন্নতির পথেই চলিয়াছে। বাংলায় শুধু পরভোজাী
( parasite ) শ্রেণীরই বংশবৃদ্ধি হইতেছে | তাহার পর ব্যবসায়। বিনা পুজিতে ব্যবসায় কি করিয়া sae
আমাদের পু জির অবস্থা এমনিই দাড়াইয়াছে ca, “পুজিপতির
ধ্বংস হউক" শুনিলে সাধারণ ভাবে আমরা সকলেই আনন্দিত্ হই |
পু জিহীনকে অর্থসম্বল যোগাইবে কে? ছিল কতকপ্লি বাঙালী
ব্যাঙ্ক, তাহারা তবুও কিছু করিত । কিন্তু বাঙালীর অস্তঃকলহ,
দলাদলি ও দৌর্ঝল্যের কারণে দেগুলিরও ধ্বংস হইতেছে |