ধর্ম্মজীবন [খণ্ড-১] [সংস্করণ-২] | Dharma Jiban [Vol. 1] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তমেব বিদিত্বাতিযৃত্যুমেতি। ৫ দের জ্ঞানের বিচারাধীন, আর যে অংশ আমাদের দৃষ্টিরেখার অতীত, তাহ ইহার বহিভূত | তবে স্ষ্টিলীলাতে যিনি aise তিনিই আমাদের জ্ঞানের বিষয়ীভুত | যেমন পরিমিত জড় বস্তুর আশ্রয় ব্যতীত দুরত্ব জ্ঞান হয় ন॥ অসীম আকাশে দুইটা পরিমিত পদার্থকে দুইটা বিদ্দুস্বরূপ al ধরিলে যেমন দুরত্বের পরিমাণ হুয় না, তেমনি অসীম সত্তাসাগরে প্রকট লীলার সাহায্য না লইলে, তীহার স্রূপের পরিচয় হয় না। আবার এই জ্ঞান ICH AT একটা stl AT স্মরণ রাখিতে হইবে । “বোধ” ও “ধারণ!” এই উভয়ের মধ্যে যে প্রভেদ আছে তাহা লক্ষ্য করিতে হইবে | এরূপ অনেক বিষয় আছে. যাহার বোধ মাত্র হয় ক্স্তি ধারণ। হয় ali ধারণা শব্দের অর্থ মনের সম্পূর্ণ আয়ত্ত কর | ইহ) ক্ষুদ্রে ভিন্ন সম্ভব নহে। আমরা সক্লেই শুনিয়াছি, পৃথিবীর পরিধি এগার zeit cart) এই এগার হাজার cats কিরূপ তাহা কি কেহ ধারণা , করিতে পারেন? অর্থাৎ তাহার একটা সমগ্র ছবি কি মনের মধ্যে অঙ্কিত করিতে পারেন? কেহই পারেন না। তবে কি বলিবেন, পৃথিবীর পরিমাণ কত আমরা জানি না, তাহার cate নাই? তাহা Peace বলিব”? যদি কিছু মাত্র বোধ al থাকিবে তবে কিরূপে জানিলাম, উহার পরিধি এগার হাজার ক্রোশ? পৃথিবীর পরিমাণ সম্বন্ধে যেমন আমাদের বোধ আছে কিন্তু ধারণ। নাই, তেমনি ঈশ্বর স্বরূপ সম্বন্ধে বোধ আছে, ধারণ। নাই । তাহার স্বরূপ আংাশক্রপে



Leave a Comment