আর্য্যদর্শন [খণ্ড-৪] | Aryadarshan [Vol. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ ১২৮৪ । বলের সাম্য করণের দিকেই সমাজ মাত্রের, স্বাভাবিকী প্রবণঃ]। সেই বিষম” বল-নিচয়ের অন্যোন্য-সংঘর্ষই সামাজিক পীড়ার নিদ!ন। “সামাজিক উন্নতির কাংণ-নিচয়ের ) আপেক্ষি ক সম্বদ্ধ নির্ণয় ও স্থাপন করাই ৷ প্রত্যেক বিপ্লবের লক্ষ্য । “নব্য ইতালী সমাজের সভাদি- cata বিশ্বাস যে--ষাহারা ই তালীর Daa সাধনের প্রকৃত অভিলাযী ভাহ্থাদগের পক্ষে উদ্ধার-সাধনোপযোগী উপাদান- কারণ সামগ্রীর আলোচনা একান্ত ata are; feat প্রণালী অবলম্বন করি সেই উপাদানকারণ-সামগ্রীর সর্বোৎকৃষ্ট বিনিয়োগ সম্ভবপর এবং কিরূপ qafefer উপর নুতন রাজব্বৈতিক প্রাসাদ প্রতিষ্টা- পিত হইবে এ সকলের পধ্যালোচনাও নিতান্ত প্রয়োজনীয়। “ স্বাধীনতা শব্দের লক্ষ্য ও অথ না বুঝিয়া শুদ্ধ “ স্বাধীনতা !” “ স্বাধা- নতা!--”” রব sal উৎপীড়িত দাসের কার্য্য বই আর কিছুই নয়। “প্রতিষ্ঠাপিত শৃঙ্খলার face লক্ষ্য- শূন্য প্রতিঘাভতমাত্রে সংকুদ্ধ থাকিলে আমরা স্বাধীনতা! শব্দের মহৎ উদ্দেশ্যের মর্মভেদ করিতে" পারিব mM) এরূপ অর্থে SVS স্বাধীনতা আমাদিগকে উৎসগাীকত-জীবন (Martyr) মাত্র করিতে পারিবে, বিজয় প্রদান করিতে কখনই সমর্থ হবে না' 1 এইজন্য ইতপিয়রিগের অভ্যুখানের ম্যাট্‌সিনি নব্য ইতালী | ১৩ লক্ষ্য কি তাহা aca সপ্াক্ষরে নির্দেশ করিতে হইবে | “ আমরা চাই কি ? “* আমরা জাতীয় অস্তিত্ব চাই । আমরা BOT নাম ঢাই। আমরা আমাদিগেব দশকে হীভুশক্তি-সম্পন্ন, সন্বীন্মানিত, wala ও zat দেখিতে চাই। “ আমব ( জালীয় ) স্বাধীনতা একতা] 9 (বাক্তিগঙ$ ) WSR চাই । “ আমর! জানি qt) সম্বন্ধে মতদ্বৈধ নাই। কারণ ই তালায় মাত্রেই সমস্বরে | ॥ _ ৷ ইতাল:য় গণঞ্জ,বিদারিয়| বলিবে--বৈদে- fae উংীড়ককদগ:ক TAGS কর। জাতীয় একতা বা জাতায় সম্মিলন HICH মতান্তর ছিল বটে, কিন্ত aie fae faa দৃঢ় fata ছিল যে এ মতান্তর মহ.- জভেই, মপনাত হইতে পার । কাহারও কাহারও এরূপ ইচ্ছা যে সমস্ত ইতালী এক জাতায় প্রভুশক্তির অধীন হয়» আবার কাহারও কাহারও বা Syl zy ইতালী য়প্রদেশ সকল বিভিন্ন বিভিন্ন ay শক্তির অধীন থাকিয়[ও এক ste জা- তীয় সম্মিলনস্থত্রে আবদ্ধ হয়। fee এই প্রভেদ অতি VA, ইহার অভ্যস্তরে ঘোর- তর মত-সংঘর্ষ নাই। সকপেই মুক্তঞণ্ে স্বীকার করেন যে জাতীয় একতায় জাতায় বলের পরমা কাষ্ঠা সংসাধিত হয়; স্ুত্তরাং জাতীয় একতা সম্ভবপর হইলে তাহাই AAW প্রার্থনীয়। জাতীয় একত। সম্ভৎপর foal এই বিষয় লইয়াই স্বতা-



Leave a Comment