For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[১৬ ] এখানে দীর্ঘতর আলোচনা অবান্তর হয়ে যাবে। পারস্পরিক শ্রদ্ধা ও প্রীতির
যে বন্ধন রচিত হয়েছিল তা কোন মতান্তরেও শিথিল হয়নি | একথা বারংবার AALS হলেও বোধ হয় যথেষ্ট বলা হবে না যে রামানন্দের
'মত সক্রিয় সহ্দয় বন্ধু ও প্রচারক লাভ করা রবীন্দ্রনাথের পক্ষেও AST AT বলে
জানতে হবে। “বাঁবধ প্রসণ্গে' এবং মডাণ! রিভিয়যুর ‘care A” পর্যণয়ে
রামানন্দ শুধু রবীন্দ্রনাথকে প্রচার করেন নি, রবীন্দ্ববিরোধিতার সমস্ত
চেষ্টাকেই কঠিন আঘাতে বানচাল করেছেন। যেখানে রবীন্দ্রনাথের কোন
বক্তব্য তাঁর পছণ্দ হয়নি সেখানে হয় চপ করে থেকেছেন নয় ্বষ্পতম ভাষায়
মতানৈক্য জানিয়ে প্রসঙ্গ সেরেছেন । রবীন্দ্রনাথ একটি চিঠিতে লিখেছেন যে
ঠাকুর বাড়িতে জন্মানো তাঁর শেষ পরিচয় নয়। তাঁর সেই বৃহত্তর পাঁরচয় আছে
তাঁর নিজের লেখায় আর রামানন্দের “বিবিধ প্রসঙ্গে” | রবীন্দনাথের পঞ্চাশ বছর বয়সে তাঁর সম্বধনা উপলক্ষে রামানন্দ বিবিধ
ancet যা লিখেছিলেন তাতেই প্রমাণ যে রবীন্দ্রনাথের মহত্বের মনল fea
উৎস যে কোথায় তা বুঝতে তাঁর ভুল হয়ীন | রবান্দ্রপ্রতিভা যে উনবিংশ
শৃতাধ্দীর বাঙ্গালীর জাগরণের মহতম SAAS, তা যে পতব্বপশ্চিমের মিলনের
বাণী থেকেই শক্তি সঞ্চয় করছে এ কথা ১৯১১ সালেই রামানন্দ *্পষ্ট বলেছেন |
(পতষ্ঠা ৬) রবীন্দ্ননাথের স্বাধীনতার চেতনা ও অন্যান্য বাঙ্গালীর চিন্তা থেকে
পথেক ছিল | ইংরেজের Se STs চেয়ে ata Pex, স্বাথে'র, ভয়ের, অজ্ঞানতার
কুপ্রথার অধীনতা যে অনেক বেশ মারাত্মক রবীন্দ্ীচন্তার এই ay সতাটিকে
বুঝতে রামানন্দের বিলম্ব হয়নি। বয়স বাড়ার সণ্গে সঙ্গে মানুষের রক্ষণ-
শীলতা বাড়ে, এবং যা নতুন তাকে সাদরে "AISA করার শক্ত ও সাহস চলে
যায়। রামানন্দ লিখলেন, “অনেকে বয়োব্দ্ধি সহকারে মামাজক কুপ্রথাি-
বিষয়ে রক্ষণশীল হয়েন ; রবীন্দ্রনাথ মতে ও আচরণে যাহা কিছু ভাল তততবিযয়ে
রক্ষণশীল কিন্তু যাহা অনিষ্টকর তাদ্বযয়ে সংস্কারপ্রয়াসী | এই ভাব বয়োব্াদ্ধ-
সহকারে বাড়িয়া চলিয়াছে ।” প্রথম প্রথম রামানন্দ রবীন্দ্রসমথানে পরোক্ষ রীতি ব্যবহার করেছেন।
রবীন্দ্রনাথ যা করেছেন তাই ঠিক--এ কথা না বলে বিরবুদ্ধবাদীরা ভুল, এই
কথা বলেছেন বিনম্র ভাবে। যেমন ছিন্লপত্র' থেকে একটি অংশ তুলে দিয়ে
বলা হয়েছিল-_ 5 006 the following in chaste 8৪:0৫ elegant