For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)আধুনিক উদাহরণ Upton Sinclair-44 যাবতীয় উপন্যাস। আরও অনেক প্রকার
আছে, তাদের মধ্যে একটি প্রকার সম্প্রতি বহুল আলোচিত হচ্ছে। তাকে বলতে পারা
যায় সন্দর্ভ অথবা থীসিস্। লেখকের উদ্দেশ্য প্রচার নয়, প্রতিপাদন। তার মনের ছাঁদ
বৈজ্ঞানিকের, পদ্ধতি Objective উদাহরণ CHP, জয়্সের ‘Ulysses’, মার্সেল
প্রসত্তের “A la recherche du temps perdu’ | ওপরে বলেছি, আধুনিক মনের স্বাভাবিক ভাষা sy! নতুবা, ওই সমস্ত উপন্যাস
গদ্যে লিখিত হয়ে কাব্য নাম ধারণ SAS প্রাচীন সাহিত্যে তার দৃষ্টান্ত ভুরি ভুরি। তবে
উপন্যাস বলে সাহিত্যের কোনো সুনির্দিষ্ট বিভাগ সেকালে ছিল না। এখনও উপন্যাসের
সীমানা নিয়ে দাঙ্গা বাধে। সমালোচক মানা দিয়ে বলেন ওটা উপন্যাস নয়, প্রকাশক
পাঠক পাকড়াবার ফন্দিতে মলাটের ওপর চেপে দেন উপন্যাস। লেখক বলেন আমি
লিখেই খালাস, শ্রেণি-বিভাগ অপরে করুক; পাঠক প্রকাশকের চাতুরির জন্যে লেখককে
দায়ী করেন। পাছে আমার এই উপন্যাসের বেলা তাই হয় সে জন্য একটা অযাচিত
জবাবদিহি করে রাখলুম। উপন্যাসের সংজ্ঞা কিংবা সীমানা নির্দেশ করা আমার সাধ্যাতীত, স্বয়ং বেদব্যাস তা
করেননি। তবে তাঁর মহাভারত থেকে আমার 'সত্যাসত্য” পর্যন্ত উপন্যাসরূপে গণ্য
হওয়ার দাবি রাখে এমন যত গ্রন্থ গ্রথিত হয়েছে তাদের প্রাণবস্তু হচ্ছে গল্প। প্রক্ষিপ্ত
কিংবা বিক্ষিপ্ত গল্প নয়, আদ্যোপান্ত একটি THAI | পক্ষান্তরে এক রাশ ছোটোগল্পের
একত্রীকরণও নয়. সব উপগল্পকে জড়িয়ে একটিমাত্র গল্প। যে উপন্যাসে একটি সর্বময়
গল্প নেই সে উপন্যাস প্রাণবিহীন পিগুবিশেষ। গল্পের গুণ আগ্রহকে জাগিয়ে দিয়ে
জাগিয়ে রাখা এবং আগ্রহের সঙ্গে জেগে থাকা। রাত ভোর হয়, রাজা তৃপ্তি পান,
শেহেরজাদী মুক্তি পান। অতএব শুধু গল্প থাকলে চলবে না, গল্পের গুণ থাকা চাই। গল্প
যেন শ্রোতাকে মুগ্ধ করতে পারে। যে উপন্যাস পাঠকের আহারনিদ্রা হরণ করতে পারল
না, যে নারী পুরুষের মনোহরণ করতে পারল না, তাকে শত ধিক্্। উপন্যাসের প্রাণ গল্প এবং গল্পের গুণ চমৎকারতা। কিন্তু তাই সব নয়। তাই যদি
শেষ কথা হত তবে ছোটোগল্পের সঙ্গে উপন্যাসের প্রভেদ থাকত A | উপন্যাসের সঙ্গে
ছোটোগল্পের প্রভেদ শুধু পরিমাণগত নয়, প্রকৃতিগত। উভয়ের প্রাণ একই জায়গায়,
যেন তরুর প্রাণ ও তৃণের Met উপন্যাসের ডালপালা ছঁটলে সে ছোটোগল্প হয় না,
ছোটোগল্পকে পল্লবিত প্রসারিত করলে সে উপন্যাস হয় না। উপন্যাসের বৈশিষ্ট্য সে
পাঠককে একটি বিশিষ্ট জগতের প্রবেশ দ্বার খুলে দিয়ে বলে, 'বিচরণ কর, আলাপ কর,
প্রেমে AGW’ ছোটোগল্পের বৈশিষ্ট; সে একটি RPS জগতের ঘোমটা খুলে একটুখানি
দেখায় আর বলে, “পাঠক, যথেষ্ট দেখলে, আর দেখতে চেয়ো AT!” উপন্যাসকার ক্রমাগত সুতা ছাড়তে থাকেন. মাছকে অনেকক্ষণ ধরে খেলিয়ে
তারপরে ডাঙায় তোলেন। ছোটোগল্পকার জাল ফেলে তখুনি তুলে নেন। ছোটোগল্প ১৬